বথুয়া শাকের উপকারিতা পুষ্টিগুণ এবং ঔষধি গুনাগুন জেনে নিন

শীতকালে সরিষা বা পালংশাক পাওয়া যায় প্রচুর। আড়ালে আরেকটি শাক সেভাবে আমাদের নজর কাটতে পারে না সেটি হলো বথুয়া শাক। সাকের উপকারিতা এবং ঔষধি গুনাগুন অনেক। আপনি যদি এইসব নিয়মিত খেতে পারেন তবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং আপনাকে শক্তিশালী করে তুলবে সেই সঙ্গে এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন, ফাইবার, পটাশিয়াম।

বধুয়া শাকের উপকারিতা পুষ্টিগুণ এবং ঔষধি গুনাগুন জেনে নিন
বথুয়া শাক জমির আইলে কিংবা আবাদি ফসলের ক্ষেতে নিজে নিজেই জন্ম নেয়। উত্তরবঙ্গ অঞ্চলে এ শাক বেশি জন্মে। গ্রাম বাংলার খুব পরিচিত এই শাক। বথুয়া শাকে নানারকম রোগ প্রতিরোধ এবং রোগ সারাতে সাহায্য করে। আপনি যদি নিয়মিত বথুয়া শাক খান তবে আপনার হার্ট সুস্থ রাখবে এবং রক্তের কার্যকারিতা বাড়াবে, অন্ধত্ব দূর করবে।

ভূমিকাঃ

গ্রাম বাংলার খুব পরিচিত একটি শাক হল বথুয়া শাক। বধুয়া শাক মূলত শীতকালে পাওয়া যায়। এ শাক  যদি চাষ না করে তবুও সে আপনা আপনি জন্ম নেয়। গ্রাম অঞ্চলে এই শাক প্রচুর পরিমাণে পাওয়া যায়। এর শাকের গড় উচ্চতা দুই থেকে তিন ফুট। এটি বিরোধ জাতীয় উদ্ভিদ এ গাছের পাতার রং ফ্যাকাসে সবুজ। 
কাণ্ডে উচুসীরা ও বেগুনি রেখা দেখা যায় পাতার উপরে মোমের পলেপ থাকায় জল ধরে না এ শাকে। এশাকের পাতার নিচেও সাদাটে আস্তরণ থাকে। এর সাথে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং আটটি প্রয়োজনীয় অ্যামিনো এসিড। 

বথুয়া শাকের উপকারিতাঃ

আপনারা যারা অল্প ক্যালোরি গ্রহণ করে পুষ্টিকর খাবার খেতে চান তাদের জন্য বথুয়া শাক হতে পারে একটি আদর্শ খাবার। আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো বথুয়া শাকের উপকারিতা সম্পর্কে।
চুল ভালো রাখেঃ
আপনি যদি নিয়মিত বথুয়া শাক খেতে পারেন তবে আপনার চুল পড়ার সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। বথুয়া শাক আপনার চুল শুধু মজবুতি করে না সেই সঙ্গে ঝলমলে ও প্রাণবন্ত করে তোলে আপনার চুলকে। কারণ বথুয়া শাকে রয়েছে প্রোটিন ভিটামিন এবং খনিজ যা আপনার চুল পড়া সমস্যা দূর হয়ে যায়।
রক্ত বিশুদ্ধ করেঃ
বথুয়া শাকে থাকা বিভিন্ন উপকারী উপাদান রক্ত বিশুদ্ধ ক্ররানড়্র কাজ করে। যে কারণে আপনার শরীর সুস্থ থাকে এবং সেই সঙ্গে পরিষ্কার ও উজ্জ্বল ত্বক পাবেন আপনি। সেজন্য আপনি যদি নিয়মিত বথুয়া খেতে পারেন তবে আপনার ত্বকের উজ্জ্বলতা নিয়ে আপনাকে আর ভাবতে হবে না।
ডায়াবেটিসে উপকারীঃ
আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন তবে আপনি আপনার খাদ্য তালিকায় বথুয়ার শাক রাখতে পারেন। কারণ নিয়মিত বথুয়া শাক খেলে তার রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে যে কারণে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসে।
কোষ্ঠকাঠিন্য দূরে রাখেঃ
বথুয়া শাক এ রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং পানির উপাদান। যে কারণে বথুয়া শাক খেলে তা হজমের সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। আপনি যদি আপনার খাদ্য তালিকায় নিয়মিত বথুয়া শাক রাখেন তবে আপনার হজমের সমস্যা সারাতে আর কোন কষ্ট পেতে হবে না
ওজন কমাতে সাহায্য করেঃ
আপনি যদি বথুয়া শাক আপনার খাদ্য তালিকায় যোগ করেন তবে আপনার দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখতে সাহায্য করবে এবং বাড়তি ক্যালরি জমার ভয় থাকবে না। কারণ বথুয়া শাক ফাইবার সমৃদ্ধ এতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে। যার কারণে আপনার ওজন কমানোর এটি হতে পারে আদর্শ খাবার। 

বথুয়া শাকের পুষ্টিগুণঃ

আমাদের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো বথুয়া শাকের পুষ্টিগুণ সম্পর্কে। চলুন আর দেরি না করে নিম্নে জেনে যাওয়া যাক বথুয়া শাকের পুষ্টিগুণ।
  • জলীয় অংশ ৮৯.৬ গ্রাম
  • খনিজ উপাদান ২.৬ গ্রাম
  • আশ ৮ ০.৮ গ্রাম
  • খাদ্যশক্তি ৩০ কিলো ক্যালোরি
  • প্রোটিন ৩.৭ গ্রাম
  • চর্বি ০.৪ গ্রাম
  • শরকরা ২.৯ গ্রাম
  • ক্যালসিয়াম ১৫ মিলিগ্রাম
  • আয়রন ৪.২ মিলিগ্রাম
  • ভিটামিন এ ১৭৪০ মাইক্রো
  • ভিটামিন বি১ ০.০১ মিলিগ্রাম
  • ভিটামিন বি ২ ০.১৪ মিলিগ্রাম
  • ভিটামিন সি ৩৫ মিলিগ্রাম
এছাড়াও বথুয়া সাকে রয়েছে থায়ামিন রিবোপ্লাভিন নিয়াসিনের মত সব উপকরণ।

বথুয়া শাকের ঔষধি গুনাগুনঃ

এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ,সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, অ্যামাইনো এসিড, ফসফরাস, জিংক এর মত গুরুত্বপূর্ণ উপাদান। সেজন্য আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো বথুয়া শাকের ঔষধি গুনাগুন গুলো। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বথুয়া সাকের ঔষধি গুনাগুন সম্পর্কে-
গরম পানি পড়ে ত্বকের কোন অংশ পুড়ে গেলে বা ফোসকা পড়লে ওই অংশে বথুয়া শাক বেটে আলতো করে মাখিয়ে রেখে দিন দেখবেন ত্বকের জ্বালা ভাব দ্রুত কমে যাবে। এবং খুব তাড়াতাড়ি সেই জায়গা শুকিয়ে যাবে।
মুখে ঘা হলে বথুয়া শাক চিবিয়ে খেতে পারলে বা হালকা করে রান্না করে খেলে দ্রুত সেরে যাবে আপনার।
আপনি যদি কিডনি সমস্যায় ভুগে থাকেন অথবা কিডনিতে পাথর হলে প্রতিদিন এক কাব্য ধোঁয়া সাথে রস খেতে পারলে আপনি উপকার পাবেন।
তোকে শুধু তোর মত সমস্যা নিরাময় বথুয়া শাক অত্যন্ত কার্যকরী।
আপনার কি প্রস্রাবের সময় জ্বালা করে। তবে আপনি বধুয়া সাগ বেটে তার সঙ্গে ২ চা চামচ জিরার গুঁড়ো, দুই চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে শরবত বানিয়ে খেয়ে ফেলুন। দিনে অন্তত দুইবার এই শরবত খেতে পারলে এই সমস্যা কেটে যাবে আপনার।

উপসংহারঃ বথুয়া শাকের উপকারিতা পুষ্টিগুণ এবং ঔষধি গুনাগুন জেনে নিন

পরিশেষে আমি বলতে চাই যে, বথুয়া শাকে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি ধৈর্য সহকারে পড়ে থাকেন তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url