শীতে ব্রয়লার মুরগি পালন ও পরিচর্যা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমরা আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানাবো শীতে ব্রয়লার মুরগি পালন ও পরিচর্যা সম্পর্কে। শীতকালে ব্রয়লার মুরগির বিষেশ যত্ন না নিলে কমে যেতে পারে ব্রয়লারের ওজন বৃদ্ধি এবং বেড়ে যেতে পারে মৃত্যুর ঝুঁকি। সেজন্য শীতকালে ব্রয়লার মুরগির বাচ্চার সঠিক তাপমাত্রা সরবরাহ করা একটি প্রধান সমস্যা।

শীতে ব্রয়লার মুরগি পালন ও পরিচর্যা

আপনি আপনার ব্রয়লারের খামারের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য ঘরে পলিথিন বা মোটা কাপড়ের পর্দা ঝুলিয়ে রাখতে পারেন। আপনি যদি এই কাজটি না করেন তবে আপনার ব্রয়লারের ঘরে মুক্ত বাতাস বিশেষ করে অক্সিজেন সরবরাহে অপ্রতুল্যতা এমোনিয়া গ্যাস বৃদ্ধির কারণে শ্বাসকষ্ট মুখমন্ডল ফুলে যাওয়া সহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে ফলে প্রতিদিনই আপনার ব্রয়লার মুরগি মারা যেতে পারে।

ভূমিকাঃ

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার আমিষেদ চাহিদা পূরণে ব্রয়লার মুরগির ভূমিকা অপরিসীম। সেজন্য সরকার দেশের যুবসমাজের জন্য স্বল্প মেয়াদী প্রশিক্ষণ ও ঋণ দিয়ে ব্রয়লার পালনে উৎসাহিত করছে দিন দিন এটিকে আরও ব্যাপকভাবে করা হচ্ছে। আপনি যদি ব্রয়লার মুরগির ফার্ম থেকে ভালো আয় করতে চান তবে আপনাকে সকল নিয়ম মেনে চলতে হবে।

বিশেষ করে আপনাকে শীতকালে ব্রয়লারের খামারের বিশেষ যত্ন না নিলে কমে যেতে পারে আপনার ব্রয়লারের ওজন বৃদ্ধি এবং মৃত্যুর ঝুকি বেড়ে যেতে পারে। এই শীতের সময়ে ব্রয়লারের খামারে অবশ্যই শালার বা চটের পর্দা ঝুলিয়ে দিতে হবে। এবং তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ডাবল করে চটের পদ্মা সেলাই করে পদ্মা ঝুলাতে হবে।

শীতে ব্রয়লার মুরগি পালনঃ

আপনি যখন শীতকালে ব্রয়লার মুরগির বাচ্চা নেবেন তখন আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে ব্রুডার বক্সে ২০০ ওয়াটের বাল্ব লাগানো আছে কিনা। কারণ বক্সে ২০০ ওয়াটের বাল্ব লাগিয়ে ব্র তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে এছাড়াও তাপ দেওয়া ঘরে অতিরিক্ত কিছু বাল্ব রিপ্লে একটা সহ নিচু করে ঝুলানো যেতে পারে এবং প্রয়োজন অনুসারে এগুলো জ্বালাতে হবে আপনাকে। 

আপনার ব্রয়লারের বাচ্চার রুটিন তাপমাত্রা কম হলে বাচ্চা এক জায়গায় করে থাকে বিশেষ করে রাতের বেলায় এবং এতে করে নিচে চাপা পড়ে শ্বাস বন্ধ হয়ে অনেক বাচ্চা মারা যেতে পারে। এমতাবস্থায় এই সমস্যা থেকে কাটিয়ে ওঠার জন্য ঘরের তাপমাত্রা অবশ্যই নিয়ন্ত্রণে রাখতে হবে।

আপনাকে মাঝে মাঝে বাচ্চা গুলোকে নাড়িয়ে দিতে হবে যেন অনেকক্ষণ একসাথে গাদাগাদি হয়ে না থাকতে পারে। এবং ব্রয়লারের বাচ্চা পিছু জায়গা দিতে হবে আপনাকে ৪৫ বর্গ সেন্টিমিটার। এবং আপনি যদি ফ্লোরে পালন করেন তবে আপনাকে প্রতি বর্গমিটার ১০ থেকে ১২ বয়লার এবং মাচা তৈরি করে পালন করলে প্রতি বর্গমিটারে ১৫ টি ব্রয়লার পালন করতে পারবেন।

শীতে ব্রয়লার মুরগির পরিচর্যাঃ

আপনি যদি শীতকালে ব্রয়লার মুরগি পালন করতে চান তবে অবশ্যই আপনাকে বিদ্যুৎ ও পানি সরবরাহের পর্যাপ্ত সুবিধা রাখতে হবে এবং আরামদায়ক পরিবেশ প্রদান করতে হবে। আপনার ব্রয়লার যেন খারাপ আবহাওয়া থেকে রক্ষা পেতে পারে সে ব্যবস্থা করতে হবে আপনাকে। পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখতে হবে পর্যাপ্ত পরিমানে। 

ব্রয়লার মুরগি পালনের আশপাশের জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এবং জায়গা গুলো যেন নিরিবিলি ও খোলামেলা হয় সেদিকে খেয়াল রাখতে হবে আপনাকে। ব্রয়লার মুরগির নানারকম রোগের সংক্রমণ হয়ে থাকে। আপনাকে খেয়াল রাখতে হবে বিভিন্ন প্রকার সংক্রামক ও সয়াসে রোগের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ব্রয়লারের বিভিন্ন রকম ব্যবস্থা রাখতে হবে। 

শীতকালে ব্রয়লার মুরগির খাবারের সুষ্ঠু ব্যবস্থাপনার ব্যবস্থা রাখতে হবে আপনাকে। শীতকালে সকাল সন্ধ্যা খাদ্য প্রদান করার ওপর গুরুত্ব দিতে হবে আপনা্কে। খাদ্যেও পাত্র অর্ধেকের ওপর ভর্তি হলে খাদ্য অপচয় বৃদ্ধি পায় সেজন্য আপনাকে পাত্রের তল মুরগির পিঠ সমান উচ্চতায় রাখতে হবে। শীতে ব্রয়লার মুরগির পরিচর্যার জন্য মুরগির খাদ্যে প্রয়োজনমতো আমিষ, শক্তি ক্যালসিয়াম ফসফরাস খনিজ পদার্থ ভিটামিন এসিড সরবরাহ করে খাওয়াতে হবে। 

উপসংহারঃ শীতে ব্রয়লার মুরগী পালন ও পরিচর্যা

পরিশেষে আমি বলতে চাই যে, আপনি যদি শীতকালে ব্রয়লার মুরগি পালন করতে চান তবে আপনাকে সব সময় মনে রাখতে হবে ইলেকট্রনিক ব্রাউডার এর মাধ্যমে তাপ সরবরাহ করার চেয়ে ব্যবহার করায় সবচেয়ে বিজ্ঞানসম্মত। কারণ ইলেকট্রনিক ব্রাউডার ব্যবহারের মাধ্যমে মুরগির ঘরে আলোর কর্মসূচি সঠিকভাবে পালন করা সম্ভব হয় না।

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। এবং আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।                                                                                    

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url