ত্বকে নারিকেল তেলের ব্যবহার সম্পর্কে জেনে নিন

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন ত্বকে নারিকেল তেলের ব্যবহার সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমাদের দেশে নারিকেল তেল বলতে চুলের যত্ন নেওয়ার জন্যই ব্যবহার করি কিন্তু আমরা অনেকেই জানিনা নারিকেল তেলের যাদুকরি গুণের কথা। আপনি যদি শীতে ঠোটফাটা নিয়ে চিন্তায় থাকেন তবে নারিকেল তেল আপনাকে শতভাগ নিরাপত্তা দিতে পারে।

ত্বকে নারিকেল তেলের ব্যবহার সম্পর্কে জেনে নিন

নারিকেল তেল মুখসহ দেহের যে কোন স্থানে মাখা যায়। ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেল অনন্য পায়ের গোড়ালিতে ফাঁকা থাকলে নির্দ্বিধায় নারিকেল তেল মাখতে পারেন কয়েকদিন ব্যবহার করলেই যন্ত্রণা কমে আসবে আপনার এর সঙ্গে লবণ বা চিনি মিশিয়ে মৃত ত্বক পরিষ্কারের কাজটিও করতে পারেন আপনি।

ভূমিকাঃ

নারিকেল তেল চুলে ব্যবহার করা হয় সে কথা সবারই জানা আছে। কিন্তু এই তেল ত্বকের যত্নেও যে ব্যব হার করা হয়, তা কি জানতেন নারিকেেল তেলে অ্যাসিড এবং ভিটামিন যা ত্বকের জন্য ভীষণ উপকারী।আমাদের ত্বক উজ্জ্বল করার কাজেও সাহায্য করে নারীকেল তেল। আপনাদের ত্বকের যত্নের জন্য এই তেল বেছে নিতে বিশেষজ্ঞরা বলেন, নারিকেল তেল হল চমৎকার ময়েশচারাইজার এটি ত্বকের গভীরে প্রবেশ করে।

ত্বকে নারিকেল তেলের ব্যাবহারঃ

নারিকেল তেল ত্বকেকে দীর্ঘ সময় ধরে আর্দ্র রাখতে কাজ করে ফলে ত্বকে  দেখতে আরো উজ্জ্বল হয় তবে সহজে বয়সের ছাপ পড়ে না সেই সঙ্গে ত্বক থাকে প্রাণবন্ত ত্বকে নারিকেল তেল ব্যবহারের রয়েছে অনেক উপকারিতা  ত্বকে যেকোনো ধরনের দাগ থাকলে তা থেকে মুক্তি দিতে দারুন ভাবে কাজ করে। নারিকেল তেল  ভিটামিন ই সমৃদ্ধ হওয়ায় তা ত্বকে কোন ধরনের দাগ থাকলে সেগুলো দূর করতে কাজ করে। 

সেই সঙ্গে ত্বককে মসৃণ করে। খুব সহজেই এটি প্রদাহ বিরোধী করে তাই ত্বককে লালচে ভাব কিংবা ফোলা  ভাব  কমাতে সাহায্য করে।নারিকেল তেল ত্বকে শিষ্ট রিস্কেলস দূর করতে কাজ করে। রিস্কেলোসেরকারনে ত্বকের দ্রুত বয়সের ছাপ পড়ে নারিকেল তেল ব্যবহারে কারণে এই প্রক্রিয়া ধীর হয়ে আসে ফলে ত্বকে বার্ধকের ছাপ রোধ করা সহজ হয়। নারিকেল তেল থাকে অ্যান্টিব্যাকটোরিয়াল গুণাবলী, যা ত্বকের সংক্রমণ রোগ প্রতিরোধে করতে সাহায্য করে আপনার প্রতিদিনের রূপচর্চার উপাদান হিসেবে নারিকেল তেল যোগ করে নিতে পারেন।

তবে এই তেল যেন খাঁটি হয়, সেদিকে খেয়াল রাখতে হবে নারিকেল তেলের পুষ্টির সঙ্গে বাড়তি পুষ্টি যোগ নারিকেল তেলের পুষ্টির সঙ্গে বাড়তি পুষ্টিযোগ করতে চাইলে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন। শিয়া বাটার শিয়া বাটারে থাকে ফ্যাটি এসিড যা প্রকৃতভাবে ত্বককে সুস্থ রাখতে কাজ করে। সেই সঙ্গে নারিকেল তেল ত্বকে রাখে আর্দ্র ও নমনীয়। শিয়া বাটার ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। এটি ব্যবহার করার জন্য প্রথমে এক চামচ নিয়ে নিন এরপর তা গলিয়ে নিয়ে নারিকেল তেলের সঙ্গে মিশে নিন হালকা গরম অবস্থায় ত্বকে ব্যবহার করে। 

        

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url