শীতকালে ওজন বাড়বে যে সব সবজি ও খাবার খেলে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো শীতকালে ওজন বাড়বে যেসব সবজি ও খাবার খেলে। আপনি ওজন কমানোর জন্য নানারকম সবজি খেয়ে থাকেন। কিন্তু আপনি কি জানেন সব সবজি যে ওজন কমাতে সহায় হোক এমনটা নয়। এমন অনেক সবজি রয়েছে যেগুলোতে ক্যালরির পরিমাণ তুলনামূলক বেশি। তাই এসব সবজি একটু বেশি খেলে ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন না আপনি।

শীতকালে ওজন বাড়বে যে সব সবজি ও খাবার খেলে

আপনি যদি ওজন কমানোর উপযোগী খাদ্যতালিকা তৈরি করেন তবে অবশ্যই আপনাকে জানতে হবে  কোন সবজি খেলে বাড়তে পারে আপনার ওজন। আপনি যদি আপনার খাদ্য তালিকায় মিষ্টি কুমড়া কিংবা মিষ্টি আলু জাতীয় মিষ্টি স্বাদের সবজি বেশি রাখেন তবে আপনার ওজন বাড়তে পারে। এছাড়াও স্বাদ যেমনই হোক মাটির নিচে তৈরি সবজিগুলো যদি আপনি খান তবে আপনার ওজন বাড়ার ঝুঁকি থাকে।

ভূমিকাঃ

শীতের সময় ওজন বেড়ে যাওয়ার প্রথম কারণ হলো ঠান্ডা আবহাওয়ার কারণে শারীরিক ক্রিয়া কালাপের মাত্রা কমে যাওয়া। দ্বিতীয় সময় আমাদের মোটাবলিজমধির হয়ে যায় এবং তৃতীয় তো গরম থাকার জন্য আমরা স্বাভাবিকের চেয়ে বেশি খেয়ে থাকি। চলুন নিম্নে জেনে নেওয়া যাক আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে শীতকালে ওজন বাড়বে যেসব সবজি ও খাবার খেলে।

আপনি যদি আপনার ওজন কমাতে চান তবে আপনার খাদ্য তালিকা থেকে যেকোনো ধরনের আলো বাদ দিয়ে দেওয়াই ভালো। তবে আপনি যদি খেতে চান তবে সারাদিনের খাদ্য তালিকায় আপনি আলুর পরিমাণ রাখতে পারেন ২০ থেকে ৩০ গ্রামের মধ্যে এর বেশি কিন্তু নয়। আপনি আলুর পরিবর্তে আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন কচু, ওল বা মান কচু।

আপনি যদি সবজি খেতে চান তবে যেসব সবজির ভেতরটা সাদা যেমন লাউ পেঁপে চিচিঙ্গা ধুন্দর পটল প্রভৃতি সবজি খেতে পারেন। খেয়াল রাখবেন আপনার খাদ্য তালিকায় যেদিন অধিক ক্যালরিযুক্ত সবজি থাকে তবে অন্য খাবারের শর্করা জাতীয় খাবার কমিয়ে দিন এবং খেয়াল রাখবেন রান্নার সময় যাতে চিনি ব্যবহার না করা হয়।

শীতকালে ওজন বাড়বে যে সব সবজি খেলেঃ

আলুঃ

ওজন কমাতে চাইলে যেকোনো ধরনের আলু বাদ দিয়ে দেওয়ায় ভালো আপনার খাদ্য তালিকা থেকে। তবে আপনি যদি আলু খেতে চান তবে সেক্ষেত্রে আলুর পরিমাণ রাখুন ২৫ থেকে ৩০ গ্রামের মধ্যে। যেকোনো ধরনের আলোর জন্যই এই হিসাবটা খেয়াল রাখুন আলুর পরিবর্তে আপনি খেতে পারেন কচু ওল বা মান কচু।

মিষ্টি কুমড়াঃ

মিষ্টি কুমড়া গাজর মুলা শালগম এগুলোর যেকোন রোজ 50 গ্রাম পর্যন্ত খেতে পারেন। তবে এ ধরনের একাধিক সবজি খেতে চাইলে সম্মিলিত পরিমাণটা যাতে ৫০ গ্রামের মধ্যেই থাকে সেদিকে খেয়াল রাখতে হবে আপনাকে। কারণ মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে আঁশ থাকে বলে এর উপকারিতা অনেক বেশি তাই মিষ্টি কুমড়া একেবারে বাদ দেবেন না আপনার খাদ্য তালিকা থেকে।

বিচি জাতীয় সবজিঃ

বরবটি মটরশুটি বা অসীম জাতীয় সবজি রোজ ১০০ গ্রামের বেশি খাওয়া উচিত নয় আপনার শরীরের জন্য। এগুলোতে প্রচুর আঁশ থাকে এসব খেয়ে যদি পেট ভরে যায় তাহলে আমিষের মত গুরুত্বপূর্ণ উৎস কিন্তু বাদ পড়ে যেতে পারে আপনার খাদ্য তালিকা থেকে। সেজন্য আপনি যেসব সবজির ভেতরটা সাদা সেগুলো খেতে পারেন যেমন লাভ পেঁপে চিচিঙ্গা মন্ডল পটল ইত্যাদি। 

তবে খেয়াল রাখবেন এসব সবজি দিয়ে মিশ্র সবজি রান্না করলে যেসব সবজি খেলে ওজন বাড়ে সেগুলোর চেয়ে সবজিগুলো পরিমাণ যাতে বেশি থাকে। শাক খেতে বাঁধা নেই বি জাতীয় খাবার খেলেও ওজন বাড়ার ভয় নেই। তবে পরিমাণ অনুযায়ী খান মাত্রা অতিরিক্ত খাওয়া উচিত নয়।

শীতকালে ওজন বাড়বে যেসব খাবার খেলেঃ

সুপঃ

শীতকাল অপরিপূর্ণ হয় যদি না থাকে এক বাটি সুপ। সুপ একদিকে যেমন আপনার খোদা নিবারণ করবে অন্যদিকে আপনার শরীর উষ্ণ রাখতেও সাহায্য করবে এবং আপনার শরীরের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতেও সাহায্য করবে। তবে আপনি যদি ক্রিমযুক্ত সুপ খান তাহলে দ্রুত ওজন বেড়ে যাবে আপনার শরীরের। কৃমি স্যুপের পরিবর্তে আপনি যেমন টমেটো সবজি দিয়ে স্যুপ বানিয়ে খাওয়া শুরু করতে পারেন কারণ ক্রিমের কারণে সুপের ক্যালরি বেড়ে যায় এর যে কারণে আপনার শরীরে ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

মিষ্টি জাতীয় খাবারঃ

শীতকালে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যায় সকলেরই। তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে আপনাকে এসব খাবার এড়িয়ে চলতে হবে তাই বলে যে একেবারে শীতের পিঠা খাবেন না বিষয়টা এমন নয়। মাঝেমধ্যে আপনি মিষ্টি জাতীয় খাবার খেতে পারেন তবে যেন সেটা পরিমাণের খুব বেশি না হয়।

পরোটাঃ

শীতকালে ঘি দিয়ে বা বাটার দিয়ে যদি পরোটা ভাজা হয় তবে সেটা খেতে কে না পছন্দ করে। আপনি যদি স্বাস্থ্যকর পরোটার বিষয়ে সম্পর্কে জানতে চান তবে আপনাকে অবশ্যই ঘি এর ব্যবহারের প্রতি সতর্ক হতে হবে কারণ ফ্যাট যেমন শরীরকে উষ্ণ রাখতে সহায়তা করে তেমনি বেশি মাত্রা ফ্যাট গ্রহণ করলেও আপনার শরীরের ওজন খুব দ্রুত বৃদ্ধি পায় এজন্য এসব বিষয়ে মাথায় রেখে তারপর পরোটা খেতে হবে আপনাকে। আপনি কি দেওয়া পরোটা খেতে পারেন, তবে সেটা যেন প্রতিদিন না হয়।

চা বা কফিঃ

এক কাপ চা অথবা কফিতে সেটা আমাদের শরীরকে উষ্ণ রাখে তবে চা বা কফিতে দুধ চিনি খুব বেশি মাত্রা দেওয়া হলে তা ওজন দ্রুত বাড়াতে সাহায্য করে। এজন্য দিনে দুই তিন কাপের বেশি চা কফি না খাওয়াই ভালো শরীরের জন্য। এছাড়া মাঝেমধ্যে ব্লকটি হারবালটি খেতে পারেন আপনি। কারণ হারবালটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বেশি থাকে। এবং আন্টি ইনফ্লো মেটরি বৈশিষ্ট্য থাকে। আর সবচেয়ে বড় কথা হলো হারবালটিতে ক্যালরি কম থাকে এবং এতে মোটাবলিজম বৃদ্ধি পায় যা শরীরের জন্য উপকারী একটি খাবার।

উপসংহারঃ শীতকালে ওজন বাড়বে যে সব সবজি ও খাবার খেলে

পরিশেষে আমি বলতে চাই যে, যে কোন রান্নার সময় খেয়াল রাখুন যাতে চিনি ব্যবহার না করা হয়। গাজর হয়তো আপনি পরিমিত পরিমাণে খেলেন কিন্তু খেলেন চিনি দিয়ে হালুয়া বানিয়ে তাহলে ওজন বা বেড়েই যাবে অতিরিক্ত তেলও দেওয়া যাবে না রান্নার সময়। প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলটি যারা শুরু থেকে মনোযোগ সহকারে পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ।

আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আমাদের লিখার ভেতরে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের অবশ্যই জানাবেন। সেই ভুলগুলো সংশোধন করার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url