সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪ সম্পর্কে। আপনি যদি সাউথ করি আই স্টুডেন্ট ভিসার জন্য এপ্লাই করতে চান তবে অবশ্যই আপনাকে যোগ্য হতে হবে।এবং আপনি যদি সাউথ কোরিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য এপ্লাই করেন তবে অবশ্যই আপনাকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার আগে কোরিয়ান বিশ্ববিদ্যালয় আবেদন করতে হবে এবং ভর্তি হতে হবে।

সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪

আমাদের আজকের এই আর্টিকেলে আমরা সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪ এবং পাশাপাশি সাউথ কোরিয়ার সম্পর্কে আপনাদের জানাবো। চলুন আর দেরি না করে নিম্নে জেনে নেওয়া যাক, সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪।

ভূমিকাঃ

সাউথ কোরিয়া তার শিষ্য স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন একাডেমির প্রোগ্রামের জন্য পরিচিত। একটি স্টুডেন্ট ভিসার সাথে আপনি মানসম্পন্ন শিক্ষা অর্জনের সাথে সাথে একটি প্রাণবন্ত সাংস্কৃতিক অভিজ্ঞতায় নিজেকে নিমজ্জিত করার সুযোগ পাবেন। আপনি যদি আগ্রহী থাকেন ইঞ্জিনিয়ারিং, ব্যবসা বা অন্য কোন ক্ষেত্রে তবে আপনি সাউথ কোরিয়ায় যেতে পারেন।

সাউথ কোরিয়া যেতে নানা রকম ভিসা রয়েছে। আপনি আপনার ইচ্ছেমতো যে কোন ভিসাই সাউথ কোরিয়া যেতে পারেন। স্টুডেন্ট ভিসা, জব ভিসা, টুরিস্ট ভিসা ও মেডিকেল ভিসা সহ আরো অনেক ভিসা আছে সাউথ কোরিয়া যাওয়ার। আপনি যদি কম খরচে সাউথ কোরিয়ায় যেতে চান তবে আপনি কৃষি ভিসা, শ্রমিক ভিসা, লেবার ভিসা ও স্টুডেন্ট ভিসায় যেতে পারেন। এবং আপনি যদি উচ্চমানের চাকরির জন্য সাউথ কোরিয়ায় যেতে চান তবে আপনার ১২ লাখেরও উপর ভিসার জন্য খরচ হবে।

সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসার জন্য যেভাবে আবেদন করবেনঃ

আমাদের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসার জন্য যেভাবে আবেদন করতে হবে আপনাকে। সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪ এর জন্য যদি আপনি আবেদন করতে চান তবে আপনাকে বেশ কয়েকটি ধাপ সম্পর্কে জানতে হবে। চলুন আর দেরি না করে নিম্নে জেনে নেওয়া যাক সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসায় আবেদন করতে গেলে যে ভাবগুলো আপনাকে জানতে হবে।

সাউথ কোরিয়ান বিশ্ববিদ্যালয় আবেদন করুনঃ

সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার আগে অবশ্যই আপনাকে কোরিয়ান বিশ্ববিদ্যালয় আবেদন করতে হবে এবং ভর্তি হতে হবে। বিশ্ববিদ্যালয় গুলিতে প্রায়শই অ্যাপ্লিকেশন উইন্ডো থাকে সাধারণ অ্যাপ্লিকেশনের জন্য আপনার যেসব কাগজপত্রের প্রয়োজন হবে সেগুলো নিম্নে তুলে ধরা হলো-

১। আপনার ইংরেজি উচ্চ বিদ্যালয়ে ডিপ্লোমা থাকতে হবে।
২। প্রমাণ দেখাতে হবে যে আপনি কোরিয়াতে আপনার পড়াশোনার জন্য তথ্য প্রদান করতে পারেন
৩। সাধারণত কমপক্ষে আপনার ব্যাংক একাউন্টে ১ লক্ষ টাকা দেখাতে হবে।

আপনার দেশের সাউথ কোরিয়ান দূতাবাসে একটি আবেদন জমা দিনঃ

আপনি যদি সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা পেতে চান তবে অবশ্যই আপনি আপনার দেশের কোরিয়ান দূতাবাসের ভিসার জন্য আবেদন করুন। আপনি যদি না জানেন কোরিয়ান দূতাবাসের ঠিকানা তবে কোরিয়ান দূতাবাসের ঠিকানা যেকোনো ওয়েবসাইট এবং অন্যান্য যোগাযোগের তথ্য থেকে পেতে পারেন।

আপনার যদি সাউথ কোরিয়ায় স্টুডেন্ট ভিসার আবেদন সম্পর্কে কোন প্রশ্ন থাকে তবে দূতাবাস বা আপনার স্কুলের সাথে যোগাযোগ করুন। স্টুডেন্ট ভিসা বা কাজের ছুটির ভিসার জন্য আবেদন করার সময় সাধারণত দূতাবাসের যে নদী গুলির অনুরোধ করা হয় তা আমাদের আজকের আর্টিকেলে জানিয়েছি।

আপনি কোন ভিষায় সাউথ কোরিয়ায় যেতে চান এবং কোন ভিসা প্রয়োজন আপনার তা নির্ধারণ করুনঃ

আপনি যে ধরনের ভিসার জন্য আবেদন করতে পারেন তা আপনার জাতীয়তা এবং আপনি কোরিয়ার পড়াশোনা করার সময় তারা নির্ধারিত হয়।

 আপনার সময়সীমার মধ্যে আপনি দক্ষিণ কোরিয়াতে একটি সংক্ষিপ্ত প্রোগ্রামে অংশ নিতে পারেন। আপনারা যারা সাউথ কোরিয়ায় পড়ালেখা করতে চান তাদের জন্য কোরিয়া স্টুডেন্ট ভিসার কথা চিন্তা করার সময় তিনটি ভিন্ন ভিসার বিকল্প রয়েছে।

যদি আপনার কাছে কোরিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার পর্যাপ্ত সময় না থাকে তাহলে আপনি ভিসা মওকুফের মাধ্যমে দেশে প্রবেশ করতে পারেন এবং তারপর আপনি আসার পরে স্টুডেন্ট ভিসায় যেতে পারেন কিন্তু আপনার ভিসা মূর্খের মেয়াদ শেষ হওয়ার আগেই এ কাজটি করতে হবে।

আপনার সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসার ডকুমেন্টেশন পানঃ

কোরিয়াতে স্টুডেন্ট ভিসার জন্য একটি ইউনিভার্সিটি প্রোগ্রাম এগ্রহিত হওয়া হলো পরবর্তী ধাপ আপনি একবার আপনার টিউশন পরিশোধ করলে বিশ্ববিদ্যালয় আপনাকে ভর্তির একটি প্রশংসাপত্র পাঠাবে আপনার কাছে।

এটি আপনার ভর্তির নথি পেতে এবং আপনার ভিসার জন্য আবেদন করার জন্য প্রচুর সময় দিতে হবে।

আপনার প্রোগ্রাম শুরুর আগে স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য সময় না থাকলে আপনি শেষ অবলম্বনে দক্ষিণ কোরিয়া ভ্রমণ করতে পারেন এবং সাইডে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন।

আপনি যদি এই নদীটি পাওয়ার পর আপনার দেশে কোরিয়ান দ্রাব আসে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন তবে আপনি যদি স্টুডেন্ট ভিসাইট করিয়া প্রবেশে করতে চান তবে আপনাকে প্রথমে সাউথ কোরিয়াই স্টুডেন্ট ভিসায় এপ্লাই করতে হবে এবং প্রোগ্রাম শুরু হওয়ার অন্তত দুই মাস আগে আপনার টিউশন ফি প্রদান করার পরামর্শ দেওয়া হয়।

সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা পানঃ

আপনি আপনার কাজ করার জন্য একটি ভিসা এজেন্সি ব্যবহার না করলে আপনাকে অবশ্যই কোরিয়ান দূতাবাসে ব্যক্তিগতভাবে আপনার ভিসা সংগ্রহ করতে হবে।

আপনি যদি কোন বিশ্ববিদ্যালয় দীর্ঘতর কোর্স করেন তাহলে আপনার স্কুল আপনাকে এতে সহায়তা করতে পারে।

কোরিয়াতে আপনি যদি একটি স্টুডেন্ট ভিসা ইস্যু করেন তবে সাধারণত তিন মাসের জন্য সেটা বৈধ থাকে এবং এটি পুন্নির্মীকরণের প্রয়োজনের আগে। আপনি বর্তমানে কোরিয়াতে ছয় মাস থাকতে পারেন যদিও কিছু স্কুল ভিসা অফার করে যা কোন নবায়ন ছাড়াই দীর্ঘসময়ের জন্য বৈধ।

তথ্যঃkiiky.com এবং skbd it.com

সাউথ কোরিয়াতে স্টুডেন্ট ভিসা কত দিন বৈধঃ

যদি সাউথ কোরিয়ান বিশ্ববিদ্যালয়ের ৯০ দিনের বেশি পড়াশোনা করতে চান তবে আপনাকে অবশ্যই একটি ছাত্র পেতে হবে। একটি থেকে ভর্তির প্রশংসা পত্র কোরিয়ান বিশ্ববিদ্যালয় আবেদন করতে হবে। এ জাতীয় নথিভেতে আপনাকে সাধারণত কমপক্ষে দুটি দশ সপ্তাহের মেয়াদের জন্য তথ্য প্রদান করতে হবে।

কারণ সাউথ কোরিয়ান বিশ্ববিদ্যালয় প্রতি শিক্ষাবর্ষে চারটি দশ সপ্তাহের সত্তা বলি  অফার করে। ছাত্রভিসা বলা হয় এডি ভিসা, তারপরে একটি সংখ্যা আপনি সাউথ কোরিয়াতে পড়ার পরিকল্পনার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সাউথ করিয়ান স্টুডেন্ট ভিসায় কুরিয়ায় ছয় মাস পর পর আপনি কাজের অধিকারের জন্য আবেদন করতে পারেন খন্ডকালীন চাকরির জন্য।

সাউথ করিয়ান স্টুডেন্ট ভিসা ইস্যু করার পর সাধারণত তিন মাসের জন্য বৈধ থাকে এবং এটি কোন নবীকরণ করার আগে আপনি বর্তমানে ছয় মাস কোরিয়াতে থাকতে পারেন। সুতরাং কিছু স্কুল কোন নবায়ন ছাড়াই দীর্ঘ সময়ের জন্য বৈধ ভিসা অফার করে। সে ক্ষেত্রে আপনি যদি কোন বিশ্ববিদ্যালয়ের দীর্ঘতর কোর্স করেন তাহলে আপনার স্কুল আপনাকে এতে সহায়তা করতে পারে।

সাউথ কোরিয়ায় স্টুডেন্ট অবস্থায় কাজ করাঃ

সাউথ কোরিয়ায় যারা স্টুডেন্ট ভিসায় গিয়ে লেখাপড়া করে থাকেন তাদের অনেক সময় তহবিল ফুরিয়ে যায় যার কারণে নিরুপায় হয়ে পার্ট টাইম জবগুলো খুজে থাকেন তারা। কিছু সত্যের অধীনে অধ্যায়নের সময় নিজেকে সমর্থন করার জন্য আপনাকে কাজ করার অনুমতি দেওয়া হতে পারে। আপনি শুধুমাত্র বৈধভাবে পার্টটাইম কাজ করার অনুমতি পেয়েছেন এক বছরের জন্য প্রায় ৬০ পাচ্ছেন ফুলটাইম কর্মসংস্থান এবং শুধুমাত্র একটি পারমিট পাওয়ার পর আপনার দ্বিতীয় বছরের পড়াশোনা শুরু করুন।

আপনি যদি সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসায় গিয়ে চাকরের জন্য আবেদন করেন তবে অবশ্যই আপনাকে নিয়োগকর্তাকে জানাতে হবে আপনি একজন আন্তর্জাতিক ছাত্র যাতে তারা শুধুমাত্র খন্ডকালীন কাজের জন্য আপনার আবেদন বিবেচনা করে। কারণ সাউথ কোরিয়ায় স্টুডেন্ট হিসেবে গেলে,শিক্ষার্থীরা ফুল টাইম কাজ করতে পারে না।

সাউথ কোরিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও যোগ্যতাঃ

আপনি যদি সাউথ কোরিয়ায় স্টুডেন্ট ভিসা জন্য আবেদন করতে চান তবে অবশ্যই আপনাকে যোগ্য হতে হবে। সেখানে  আপনাকে যোগ্যতা অর্জন করে এমন এক বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হবে। আপনি যদি সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করেন তবে আপনাকে বেশ কিছু ডকুমেন্ট দেখাতে হবে চলুন নিম্নে জেনে নেওয়া যাক সাউথ কোরিয়ার স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও যোগ্যতা-

  • আপনার আসল পাসপোর্ট ছবির মিস্টার ফটোকপি সহ পাসপোর্টটি অবশ্যই কোরিয়ায় প্রবেশের তারিখের অন্তত ছয় মাসের জন্য বৈধ হতে হবে।
  • সাউথ কোরিয়ান বিশ্ববিদ্যালয় থেকে ভিসা ইস্যু করার নিশ্চিতকরণ ( যেখানে আপনি বিভাগ ২ এবং ৩.৫ পূরণ করেন )।

সাউথ কোরিয়া ভিসার জন্য আবেদন ফ্রিঃ

একটি পাসপোর্ট ছবি। (ভিসা ইস্যু করার নিশ্চিতকরণ সহ শিক্ষার্থীদের জন্য প্রয়োজন নেই )।

কিছু দূতাবাসের অর্থায়নে প্রমাণ এবং আপনার উচ্চ বিদ্যালয়ের ডিপ্লোমা আরো প্রয়োজন হতে পারে তাই সর্বদা সাউথ কোরিয়ান দূতাবাস বা কনসুলেটের সাথে ডবল চেক করুন তাদের কি ডকুমেন্ট প্রয়োজন তা দেখতে।

একটু সম্পূর্ণ ভিসা আবেদন ফরম।

আপনি যদি বিশ্ববিদ্যালয়ের এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশ নেন তবে অতিরিক্ত ডকুমেন্টস এর প্রয়োজন হতে পারে।

সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা প্রসেসিং সময়ঃ

হোস্ট ইউনিভার্সিটি আপনাকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ না করা পর্যন্ত আপনি স্টাডি ভিসার জন্য আবেদন করতে পারবেন না। এই পদ্ধতিটি সম্পূর্ণ হতে দুই থেকে তিন মাস বা তার বেশি সময় লাগতে পারে এই সময়ে কনসুলেট আপনার ভিসা প্রক্রিয়াকরণের সময় আপনার পাসপোর্ট রাখবে।

শেষ কথাঃ সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪

পরিশেষে আমি বলতে চাই যে, এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি যারা পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আপনারা যারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন সাউথ কোরিয়া স্টুডেন্ট ভিসা ২০২৪ সম্পর্কে। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url