বাচ্চাদের মাম্পস ভাইরাস কেন হয় - মাম্পস ভাইরাসের কারণ লক্ষণ চিকিৎসা ও প্রতিকার

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো বাচ্চাদের মাম্পস ভাইরাস কেন হয় - মাম্পস ভাইরাসের কারণ লক্ষণ চিকিৎসা ও প্রতিকার। ৫ থেকে ১৫ বছর বয়সী শিশুরা এই রোগে বেশি আক্রান্ত হয়। ফোলার দুই দিন আগে থেকে পাঁচ দিন পর্যন্ত রোগী এর জীবাণু ছড়াতে সক্ষম থাকে। 

তবে এ রোগের কোন বাহক থাকে না এটা বেশি ঘটে শীতের শেষ ও বসন্তকালে।বাচ্চাদের মধ্যে মাম্পস ভাইরাস ছড়ায় সাধারণত আক্রান্ত রোগীর সরাসরি সংস্পর্শ বা হাঁচি কাশি কিংবা লালা প্রস্রাব ইত্যাদির মাধ্যমে। তৃতীয় বিশ্বের দেশগুলোতে এখনো এই রোগ স্বাস্থ্য ঝুকির কারণ হয়ে থাকে এছাড়া উন্নয়নশীল দেশগুলোতে প্রায় এ রোগটি দেখা যায়।

ভূমিকাঃ 

বাচ্চাদের মাম্পস হলো একটা সংক্রমক ভাইরাল সংক্রমন শিশুদের মধ্যে সাধারন। মাম্পস ভাইরাস হলে মুখের একপাশে কানের নিচে বেদনাদায়ক ফোলা সৃষ্টি হয়।


বাচ্চাদের মাম্পস ভাইরাস কেন হয়ঃ

বাচ্চাদের মাম্পস ভাইরাসের কারণঃ

বাচ্চাদের মাম্পস ভাইরাসের লক্ষণঃ

বাচ্চাদের মাম্পস ভাইরাসের চিকিৎসাঃ

বাচ্চাদের মাম্পস ভাইরাসের প্রতিকারঃ

উপসংহারঃবাচ্চাদের মাম্পস ভাইরাস কেন হয় - মাম্পস ভাইরাসের কারণ লক্ষণ চিকিৎসা ও প্রতিকার

পরিশেষে আমি বলতে চাই যে, মামস ভাইরাস হলো একটি সংক্রমক ভাইরাল সংক্রমণ শিশুদের মধ্যে সাধারন একটি রোগ। এর হোক হলে শিশুদের কানের নিচে বেদনাদায়ক ফলা সৃষ্টি হয়। ফল আর দুইদিন আগে থেকে ৫ দিন পর্যন্ত রোগী এর জীবাণু ছড়াতে সক্ষম থাকে। তবে এ রোগের কোন বাহক নেই তবে এই রোগ হয় বেশি শীতের শেষে এবং বসন্তকালে।

প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি যারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ডিপ ভিজিট করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url