জেনে নিন কখন হাটলে দ্রুত ওজন কমে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো কখন হাঁটলে দ্রুত ওজন কমবে আপনার। আপনি যদি আপনার শরীরটা সুস্থ সবল রাখতে চান তবে নিয়মিত আপনাকে হাঁটার অভ্যাস গড়ে তুলতে হবে। এবং এই হাঁটার অভ্যাসটি হবে কখন এবং কোন নিয়মে হাঁটলে আপনার দ্রুত ওজন কমবে আমাদের আজকের আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন।
আপনি যদি প্রতিদিন নিয়ম করে হাঁটেন তবে আপনার শরীর তো ভালো থাকবে সঙ্গে আপনার ওজন ও কমবে। যারা জিমে যেতে পারেন না বা খুব হেভি ওয়ার্কআউট যাদের পক্ষে করা সম্ভব নয় ওজন কমানোর জন্য জোর পায়ে হাটা তাদের পক্ষে অত্যন্ত উপকারী। কারণ হাটার মাধ্যমে পুরো শরীরের ব্যায়াম হয়।

ভূমিকাঃ

বিশেষজ্ঞ ডাক্তাররা বলেন খাওয়ার পরে হাঁটলে অতিরিক্ত উপকার পাওয়া যায়। তবে দিনের যে কোন সময় হাটা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আপনার ওজন যদি অত্যাধিক বার্থডে থাকে তবে আপনি ওজন কমানোর জন্য খাওয়ার পরে হাঁটতে পারেন। আবার যাদের ডায়াবেটিস রয়েছে তারা ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতেও খাওয়ার পরে হাঁটতে পারেন।
আমাদের মধ্যে যারা সুস্থ সবল রয়েছে তাদের এনার্জি ধরে রাখতে এবং শরীরকে সুস্থ সবল রাখতেও নিয়মিত হাঁটতে পারেন। আপনি যখন প্রতিদিন জোর পায়ে বেশ কিছুক্ষণ হাঁটবেন তখন আপনার ওজন কমে এবং ব্লাড সুগার ও নিয়ন্ত্রণে থাকে। আবার প্রতিদিন খাওয়ার পরে ১০ মিনিট হাঁটলে ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। আপনি কি প্রতিদিন কোন সময় টানা ৩০ মিনিট ধরে হাটেন এ হাঁটার থেকে খাওয়ার পরে ১০ মিনিট হাঁটা অনেক উপকারী।

যে সময় হাঁটলে দ্রুত ওজন কমেঃ

আপনি যখন হাঁটবেন তখন আপনার হাঁটার সময় হার্ট রেট বেড়ে যাবে এবং মাসেল শরীরের জমে থাকা কার্বোহাইড্রেট বা সুগার থেকে এনার্জি সংগ্রহ করবে। খাওয়ার পরে হাঁটলে আপনার খাবার থেকে শরীর যে কার্বোহাইড্রেট সংগ্রহ করেছে সেখানে মার্শাল এনার্জি সংগ্রহ করে ফলো অতিরিক্ত কার্বস শরীরের ফ্যাটের আকারে নিতে পারেনা। চলুন নিম্নে জেনে নেই যে সময় হাঁটলে দ্রুত ওজন কমে।
  • খাবার পরে ১০ মিনিট হাঁটা শরীরের জন্য উপকারী।
  • রাত্রিতে খাওয়ার পরে খাওয়া সেরে সাথে সাথে শুয়ে না পড়ে একটু হাটাহাটি করুন।
  • বিশেষজ্ঞরা বলেন খাবার হজম ছাড়াও আরো উপকারিতা রয়েছে হাটার মাধ্যমে। কারণ খাবার খেয়ে হাঁটতে গেলে মোটাবলিজাম বেড়ে যায় বুদ্ধি তো মোটা অলিজম ক্যালরি ছড়ায় আর ক্যালরি ঝরলে দ্রুত ওজন কমতে শুরু করে।
  • আবার আপনি যখন হাঁটাহাঁটি করবেন তখন মোটাবলিজম বেড়ে যাবে যার ফলে খাবার দ্রুত হজম হয়ে যাবে।
  • সপ্তাহে হারতে হবে আপনাকে অন্তত ২৫০ মিনিট। গড় হিসাবে কম করে ৩৫ মিনিটের একটু বেশি এটুকু হাটা শরীরে শুধু মেদ ছড়াবে তাই নয় এ দীর্ঘক্ষণ হাটা হাটের অসুখ ভালো করে কোলেস্টেরল ও কমায়।
  • আপনি যখন হাঁটতে বের হবেন তখন দল বেঁধে বের হবেন না কারণ হাঁটার সময় অনেকেই গল্প করেন এতে করে আপনার হাঁটার গতি কমে যেতে পারে। যার ফলে আপনার ওজন কমানোর পথে বাধা হতে পারে।

উপসংহারঃ জেনে নিন কখন হাঁটলে দ্রুত ওজন কমে

পরিশেষে আমি বলতে চাই যে, ঘুম থেকে উঠে আধা ঘন্টা হাটার চেয়ে খাবার পরে ১০ মিনিট হাটা অনেক উপকারী। কারণ আপনি যদি প্রতিদিন খাওয়ার পরে ১০ মিনিট হাঁটেন তবে আপনার ওজন কমে এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। প্রিয় পাঠক বন্ধুরা,আপনি দিনে কতক্ষণ এবং কোন ধরনের ব্যায়াম করবেন তা আপনার শরীরের ধরন ওজন এবং ফিটনেস গুগলের ওপর নির্ভর করে। 
আপনি যদি সপ্তাহে ১৫০ মিনিট হাঁটেন তবে আপনার স্বাস্থ্যের পক্ষে উপকার হবে। আপনারা যারা শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলের মাঝে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদের জানাবেন যাতে করে আমরা সে ভুলগুলো সংশোধন করতে পারি। 
আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url