যেসব সবজি খেলে ওজন বাড়ে জেনে নিন

আসসালামু আলাইকুম, বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো যেসব সবজি খেলে ওজন বাড়ে। আপনি কি আপনার ওজন নিয়ে চিন্তত। সাধারণত আমরা অনেকেই ওজন কমানোর শুরুটা করি ভাত খাওয়া বন্ধ করে। এরপরে শুরু করি সবজি খাওয়া। সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো কিন্তু সব সবজি স্বাস্থ্যের পক্ষে ভালো নয়।

অনেকগুলো সবজি আছে যেগুলো খেলে ওজন কমার পরিবর্তে ওজন আরো বৃদ্ধি পায়। সেজন্য আমাদের ওজন কমানোর আগে জানতে হবে কোন সবজি খেলে ওজন কমে আর কোনটি খেলে ওজন বৃদ্ধি পায়। আপনি যদি সবজি খাওয়ার পূর্বে জানতে পারেন কোন সবজি খেলে আপনার ওজন বাড়বে আর কোন সবজি খেলে আপনার ওজন বাড়বে না তবে খুব সহজেই আপনি আপনার ওজন কমাতে পারবেন।

ভূমিকাঃ

আপনি সবজি খেলেই যে আপনার ওজন কমবে এমনটা নয়। কিছু কিছু সবজি রয়েছে যা খেলে ওজন কমার পরিবর্তে বরং আরো ওজন বাড়িয়ে দেয়। এগুলোর মধ্যে রয়েছে আলু ভুট্টা এবং মটরশুঁটির মতো সবজি। কম সময়ে ওজন কমাতে চাইলে আলু ভুলেও খাবেন না আপনি কারণ আলু কার্বোহাইড্রেট এ ভরপুর। আরো রয়েছে প্রোটিন ফাইবার এবং ভিটামিন সি ইউ তবে ওজন বাড়ার জন্য এর কার্বোহাইড্রেট অংশটুকু সমস্যা হয়ে দাঁড়াবে। আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে চলুন নিম্নে জেনে নেওয়া যাক যেসব সবজি খেলে ওজন বাড়ে।

যেসব সবজি খেলে ওজন বাড়েঃ

ওজন কমানোর জন্য অবশ্যই আমাদের আগে জানতে হবে কোন সবজি খেলে ওজন কমে আর কোন সবজি খেলে ওজন বাড়ে। আপনি যদি জানতে পারেন যে কোন সবজি খেলে আপনার ওজন বাড়বে এবং কোন সবজি খেলে আপনার ওজন কমবে তবে খুব সহজেই আপনি আপনার ওজন কমাতে পারবেন। সেজন্য চলুন নিম্নে জেনে নেওয়া যাক কোন সবজিগুলো খেলে আপনার ওজন বাড়বে-

আলুঃ

আলু সুস্বাদু কিন্তু এটি এমন একটি সবজি যা অল্পতেই আপনার ওজন বৃদ্ধি করে। আপনি আলোকে ম্যাচ ফ্রেন্ডস ফ্রাই নোনতা চিপস এবং বেকট হিসেবেও খেতে পারেন। সেজন্য যারা ওজন কমাতে চান তারা আলু পরিমান মত না খেলে আপনার ওজন কমার চেয়ে আরও বৃদ্ধি পাবে।

মিষ্টি আলুঃ

আপনি যদি মনে করেন আলু খেলে আপনার ওজন বৃদ্ধি পাবে বলে মিষ্টি আরো খাওয়া শুরু করেছেন তবে আপনার ওজন কমাবে তা কিন্তু নয়। কেননা মিষ্টি আলোতে প্রচুর পরিমাণে রয়েছে ক্যালরি এবং কার্বোহাইড্রেট আর এটি খাওয়ার পরে সব পরিমাণ ক্যালরি পোড়াতে না পারলে ওজন বেড়ে যাবে।

মিষ্টি আলু মিষ্টি কুমড়া এবং মিষ্টি জাতীয় সবজি খেলে ওজন বাড়তে পারে। মূলত মাটির নিচে জন্মানো যে কোন সবজি বেশি খেলে ওজন বাড়ার ঝুঁকি থাকে যেমন আলোমলা গাজর শালগম কচু মান কচু কিংবা ওল ইত্যাদি।

বিটঃ

বিট হচ্ছে কার্বোহাইড্রেট চিনি সমৃদ্ধ আরেকটি সবজি। বিট খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় কারণ আমাদের শরীর দ্রুত চিনি শোষণ করে। এছাড়া বিপাকেও প্রতিক্রিয়ার দিকে পরিচালিত করে যা চর্বি সঞ্চয় এবং ওজন বৃদ্ধিকে সাহায্য করে।

ভাজা সবজিঃ

যেকোনো ধরনের সবজি ভাজা খেতে গেলে বেশি সুস্বাদু হয়। কিন্তু আপনি যদি ভাজা খাবার খেতে যান তবে আপনার ওজন বাড়াতে পারে বিশেষ করে যদি আপনার ইতিমধ্যে স্থলতার চীনগত প্রবণতা থাকে। যে তেলেভাজা শাকসবজি আপনি রান্না করেন সেগুলোতে ট্রাস্ট ফ্যাট বেশি থাকে। যেগুলো খেলে আপনার ওজন কমার পরিবর্তে ওজন আরো বৃদ্ধি পাবে। যেমন- বেগুন রান্না

গাজরঃ

আপনি কি জানেন, গাজর খেলে আপনার ওজন কমার পরিবর্তে ওজন আরো বৃদ্ধি পায়। কারণ গাজর এমন একটি সবজি যার মধ্যে রয়েছে অতিরিক্ত পরিমাণে চিনি সুক্রোজ। সেজন্য কাজল অতিরিক্ত পরিমাণে খেলে ওজন বাড়াতে সাহায্য করে তাই সর্বদা চেষ্টা করবেন কমলা শাকসবজি পরিমিত ভাবে খাবার।

উপসংহারঃ যেসব সবজি খেলে ওজন বাড়ে জেনে নিন

পরিশেষে আমি বলতে চাই যে, এমন অনেক সবজি রয়েছে যেগুলোতে ক্যালরির পরিমাণ তুলনামূলক বেশি। তাই এসব সবজি একটু বেশি খেলে ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন না ওজন কমানোর উপযোগী খাদ্য তালিকা তৈরি করতে হলে আপনার অবশ্যই জানা থাকতে হবে কোন সবজি খেলে বাড়তে পারে ওজন।আপনি যেকোনো খাবার পরিমাণ এর চেয়ে একটু বেশি খেলেই আপনার শরীরের ওজন বাড়াতে সাহায্য করবে। 

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আমাদের আর্টিকেলের মাঝে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন যাতে করে সেই ভুলগুলো আমরা সংশোধন করতে পারি। এতক্ষন ধৈর্য সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url