যেসব খাবার খেলে শিশুর ক্ষুধা বাড়বে

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো যেসব খাবার খেলে শিশুর ক্ষুধা বাড়বে। আপনার বাচ্চা কি ঠিকমতো খাবার খায় না এই অভিযোগ অনেক মা-বাবার ওই এ নিয়ে চিন্তার শেষ না থাকলেও শিশু কেন খেতে চায় না তার কারণ খুঁজে বের করেন না অনেকেই। শিশু তার পেট ভরিয়ে রাখে পুষ্টিকর খাবারের চেয়ে অস্বাস্থ্যকর খাবার খেয়ে।

আপনার শিশুর খাবারের ব্যাপারে শুরু থেকেই আপনাকে একটি সঠিক পরিকল্পনা মেনে চলতে হবে। আপনার সন্তানকে প্রতিদিন পাঁচবার খেতে দিন এ খাবার কখনো আলাদা করে খাওয়াবেন না। এছাড়াও আপনার সন্তানকে পরিবারের সকল সদস্যর সঙ্গে খাবার গ্রহণ করতে দিন এটি আপনার শিশুর রুচি বাড়াতে সাহায্য করবে।

ভূমিকাঃ 

বাচ্চা ঠিক মতো খেতে চাই না এ নিয়ে দুশ্চিন্তার শেষ না থাকলেও শিশু কেন খেতে চায় না তার কারণ খুঁজে বের করতে হবে আপনাকে। পুষ্টিকর খাবারের চেয়ে অস্বাস্থ্যকর খাবার খেয়ে এসে শুধু তার পেট ভরিয়ে রাখতে পছন্দ করে। আপনার দস্য বাচ্চাকে সব সময় চেষ্টা করবেন পরিবারের বাকি সদস্যদের সঙ্গে খাওয়ানোর। এতে করে বাচ্চার রুচি বাড়ে।

যেসব খাবার খেলে শিশুর ক্ষুধা বাড়বেঃ

যে সব খাবার খেলে শিশুর ক্ষুধা পাড়বে চলুন নেমে জেনে নেওয়া যাক সেই নামগুলো-

গাজরঃ

তেতুলঃ

আপনার শিশুর যদি ক্ষুধা বাড়াতে চান তবে শিশুর ডায়েটে তেঁতুল বা তেতুলের চাটনি রাখতে পারেন।

দারুচিনিঃ

দারুচিনি পিষে দুধের সঙ্গে মিশিয়ে আপনার শিশুকে খেতে দিন এতে দুধের স্বাদ ও শিশুর খিদে দুই বাড়বে। দারুচিনি যদি আপনার শিশুকে নিয়মিত খাওয়াতে পারেন তবে আপনার শিশুর খিদে বাড়িয়ে তুলবে।

দইঃ

শিশুদের নিয়মিত দই খাওয়ার অভ্যাস গড়ে তুলুন কারণ দই পাচক তন্ত্র কে ভালো করে উদ্দীপক করে তোলে। আপনি যদি আপনার শিশুকে নিয়মিত দই খাওয়ানোর অভ্যাস গড়ে তোলেন তবে দই খোদা বাড়িয়ে তোলার পাশাপাশি শিশুর শরীরে ভিটামিন ডি এর ঘাট দূর করতেও ভূমিকা রাখতে পারে।

লেবুঃ

আপনি আপনার সন্তান কে লেবু পানি বা লেবুর রস তৈরি করে খাওয়াতে পারেন কারণ লেবু দ্রুত ক্ষুধা বাড়াতে সাহায্য করে।

আমলকিঃ

আপনি যদি আপনার শিশুকে প্রতিদিন খালি পেটে আমলকি খাওয়াতে পারেন তবে আপনার শিশুর ক্ষুধা বাড়বে এর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে। কারণ আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

আদা ও তুলসীঃ

আপনার শিশুকে যদি আদাও তুলসী খেতে দেন তবে ক্ষুধা বৃদ্ধির সঙ্গে শিশুর একাধিক অসুখ নিয়ন্ত্রণ করে তুলবে। বাড়িয়ে তুলবে শিশুর রোগ প্রতিরোধ শক্তিও

কুমড়ার বীজঃ

অষ্টচূর্ণমঃ শিশুর ক্ষুধা বাড়িয়ে তুলতে ভাত ও ঘি দিয়ে এই অষ্টচর্ণ মিশিয়ে শিশুকে খাওয়ানোর অভ্যাস করে তুলুন। এতে করে আপনার শিশুর খাবারের প্রতি আগ্রহ বাড়বে এবং এবং শিশুর ক্ষুধা বাড়বে। অষ্টচূর্ণ এক ধরনের একটা হারবাল আয়বেরীয় গুঁড়া যা বেশ জনপ্রিয়।


 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url