লিভার সুস্থ রাখে যেসব খাবার খেলে

আসসালামু আলাইকুম, সুন্দরভাবে বাঁচতে ও স্বাভাবিক কার্যক্রমে আমাদের শরীরে যে অঙ্গ-প্রত্যঙ্গগুলো কাজ করে তার মধ্যে লিভার অতি গুরুত্বপূর্ণ। আপনার শরীরে যদি ফ্যাটি লিভারের সমস্যা হয় তবে আপনার লিভারের সমস্যা হতে পারে। এছাড়াও ডায়াবেটিস কোলেস্টেরল থাইরয়েড এর মত হরমোন জনিত সমস্যার কারণেও লিভারের সমস্যা হতে পারে।

আপনি যদি সময় মতো সেটি লিভারের চিকিৎসা না করার তবে আপনার লিভারের সিরোসিও হতে পারে। সেজন্য আপনি যদি রোজগার খাদ্যাভাস ও জীবনযাত্রায় পরিবর্তন আনতে পারেন তবেই আপনার ফ্যাটি লিভারের হাত থেকে মুক্তি মিলতে পারে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক লিভার সুস্থ রাখে যেসব খাবার খেলে। 

ভূমিকাঃ

ডায়াবেটিস কোলেস্টেরল থাইরয়েড এর মত হরমোন জনিত অশোকের লিভারে প্রবণতা বাড়ে। এজন্য রোজকার খাদ্যাভাস ও জীবনযাত্রায় পরিবর্তন আনলেই লিভার সুস্থ রাখতে পারবেন আপনি। আপনার লিভার ভালো রাখতে আপনার খাদ্য তালিকায় প্রতিদিন মাছ রাখতে পারেন। এছাড়াও আপনি এভোকাডো ফল খেতে পারেন। 

এই ফলটি আপনার শরীরের টক্সিন অপসারণ করতে সাহায্য করবে এছাড়াও অ্যাভোকাডোয় উচ্চ ফাইবার থাকার কারণে মোটাবলিজম উন্নত হয় ফলে লিভারকে নিয়ন্ত্রণ রাখতে পারে। প্রাকৃতিক যৌগ ও শরীরের শরীর অ্যান্টি অক্সিডেন্ট এর কাজকে সহজ করে তোলে রসুন। বাতাবি লেবুর ফ্যাটি লিভারের কারণ লিভারের ক্ষতি করতে সাহায্য করে উচ্চমাত্রায় ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে সব বিষাক্ত পদ্ধতি বের করে।

লিভার সুস্থ রাখে যেসব খাবার খেলেঃ

লিভার কে সুস্থ রাখতে হলে আপনাকে মেনে চলতে হবে কয়েকটা নিয়ম এবং কতগুলো খাবার। বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া ঠিক সময়ে খাবার না খাওয়া হাত না ধুয়ে খাওয়ার অভ্যাস এবং দীর্ঘ সময় না খেয়ে থাকা। এছাড়াও আপনার লিভার কে ভালো রাখতে সাহায্য করতে পারে কয়েকটি খাবার। চলুন নিম্নে জেনে নেওয়া যাক আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে লিভার সুস্থ রাখে যেসব খাবার খেলে-

কফিঃ

কফি লিভারের কাপ গুলো ক্ষতি করে এমন এনজাইম গুলো অপসারণ করে দেয়। আপনি যদি আপনার লিভারকে সুস্থ রাখতে চান তবে আপনার নিয়মিত খাদ্য তালিকায় কপি রাখতে পারেন। দুই কাপ কফি বেশ সহায়ক হতে পারে আপনার লিভার সুস্থ রাখতে।

বাতাবি লেবুঃ

বাতাবি লেবু নিয়মিত খেলে আপনার শরীর থেকে সব বিষাক্ত পদক পদ্ধতি বের করে দেয় কারণ বাতাবি লেবুতে উচ্চমাত্রায় ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যার কারণে বাতাবি লেবু নিয়মিত খেলে লিভারের ক্ষতি হয় না।

মাছঃ

আপনি যদি আপনার লিভারকে সুস্থ রাখতে চান তবে আপনার খাদতালিকায় ওমেগা তিন ফ্যাটি এসিরযুক্ত মাছ রাখতে পারেন। এছাড়াও রাখতে পারেন ওমেগা ৩ ফ্যাটি এসিডযুক্ত অন্যান্য মাছও। কারণ মাছ শরীরে নানা রকম প্রদাহ থেকে দূরে রাখে সেইসঙ্গে ঠিক রাখে উৎসেচকের ক্ষরণও।

ব্রকলিঃ

বিদেশী সবজি হলেও বেশি সবজির জায়গা করে নিয়েছে। ব্রকলি নিয়মিত খেলে লিভার সুস্থ থাকে এছাড়াও আপনি যদি সেদ্ধ ব্রকলি সুপ করে খেতে পারেন তবে অনেক উপকার পাবেন। সবুজ রঙের এই সবজি অ্যান্টিঅক্সিডেন্ট এ ভরপুর ব্রকলিতে ক্যান্সার প্রতিরোধ করার মত বিভিন্ন উপাদান রয়েছে।

বাদামঃ

বাদামে রয়েছে ভিটামিন ই ওমেগা থ্রি ফ্যাটি এসিড ইত্যাদি। আপনি যদি বাদাম নিয়মিত খেতে পারেন তবে আপনার শরীরে অনেক ধরনের উপকার মিলবে। তাই বলে অতিরিক্ত পরিমাণে বাদাম খাওয়া যাবে না ধরনের বাদামি অল্প করে খেতে পারেন প্রতিদিন।

অলিভ অয়েলঃ

আপনি আপনার খাদ্য তালিকায় নিয়মিত অলিভ অয়েল রাখতে পারেন এতে করে আপনি অনেক উপকার পাবেন। অলিভয়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট স্ট্রেস কমাতে সাহায্য করবে আপনার শরীরে কারণ অলিভ ওয়েলে ক্ষতিকরক সেট নেই। তাই লিভার কে সুস্থ রাখতে নিয়মিত পরিণত পরিমাণে অলিভ অয়েল খেতে পারেন।

আঙ্গুরঃ

আঙ্গুরের খোসা এবং বিষ লিভারের রোগের ঝুঁকি কমায়। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টেরও চমৎকার উৎস আঙ্গুর সেজন্য আপনি যদি আপনার লিভার সুস্থ রাখতে চান তবে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় আঙ্গুর রাখতে পারেন।

রসুনঃ

রসুনের সালফার যোগ এনজাইম গুলোকে সক্রিয় করে যা প্রস্রাবের মাধ্যমে টক্সিন দূর করতে সাহায্য করে। রসুন এলিসিন এবং সেলেনিয়াম এর মত পুষ্টিতেও সমৃদ্ধ যা লিভারকে এবং যেকোনো ধরনের ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। সেজন্য লিভারকে সুস্থ রাখতে হলে আপনি আপনার খাদ্য তালিকায় নিয়মিত রসুন রাখুন। কাঁচা কিংবা রান্না করা।

হলুদঃ

হলুদ অ্যালকোহল অভিশপ্ত পদার্থ প্রতিরোধ করে এবং লিভারকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। হলুদের নামের একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান রয়েছে যা লিভার কে পরিষ্কার রাখতে সাহায্য করে।

জাম্বুরাঃ

জাম্বুরা এন্টিঅক্সিডেন্টের একটি সমৃদ্ধ উৎস। জামুরা লিভারে ফ্যাট কোষের ঝুকি কমাতে সাহায্য করে এছাড়াও জামুরা লিভারের চর্বি জমার এনজাইম  বাড়তেও সাহায্য করে। সেজন্য অলিভার সুস্থ রাখার জন্য জাম্বুরা খেতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ বেশ কিছু ওষুধ লিভারের ক্ষতি করে এসব ওষুধ থেকে দূরে থাকুন। কিছু পেনকিলার যেমন টাইলেন ও কোলেস্টেরলের ওষুধ লিভারের ক্ষতি করে। এছাড়াও আপনার লিভার সুস্থ রাখতে সবচেয়ে বেশি জরুরী সঠিক খাবার বেছে নেওয়া। যেমনঃ ডাল, শাকসবজি, বাদাম, ফাইবার ইত্যাদি।

উপসংহারঃ লিভার সুস্থ রাখে যেসব খাবার খেলে

পরিশেষে আমি বলতে চাই যে,অতিরিক্ত মদ্যপান লিভারে ক্ষতি করে তবে হালকা অ্যালকোহল শরীরের পক্ষে ভালো। ফ্যাট শরীরের জন্য অত্যন্ত উপকারিতা লিভার সুস্থ রাখতে থেকে একেবারে বাদ দিয়ে দিবেন না, হেলদি ফ্যাট খান সুস্থ থাকুন। আমাদের আজকের আর্টিকেলটি যারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ।

আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আমাদের আজকের আর্টিকেল এর মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনি আপনার কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url