ওষুধ খেয়ে কি দ্রুত ওজন কমানো যায় জেনে নিন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ঔষধ খেয়ে কি দ্রুত ওজন কমানো যায়। আমাদের মধ্যে অনেকেই মনে করি ওষুধ খেয়েই ওজন নিয়ন্ত্রণে চলে আসবে তাহলে আর খাদ্য নিয়ন্ত্রণ শরীর চর্চা হাঁটাহাঁটি করার দরকার কি। মনে রাখতে হবে সবার জন্য এসব ওষুধ না যে কোন ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া থাকে তাই প্রয়োজন ছাড়া কোন ঔষধ শ্রবন করা উচিত না।

ওষুধ খেয়ে কি দ্রুত ওজন কমানো যায় জেনে নিন

আপনি যদি ওজন কমানোর জন্য ঔষধ শ্রবণ করে থাকেন তবে আপনাকে অবশ্যই খাদ্যাভাস নিয়ন্ত্রণ এবং শরীরচর্চা চালিয়ে যেতে হবে। তা না হলে ঔষধে কোন কাজ করবে না। একজন সুস্থ মানুষের বিএমআই ১৮.৫ থেকে ২৪.৯ পর্যন্ত থাকা স্বাভাবিক। আবার কারো বি এম আই যদি ২৫ এর বেশি হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ভূমিকাঃ

ওজন যদি একবার বাড়তে শুরু করে তবে সেটা কমানোর জন্য কত কিছুই না করা হয়। ওজন খুব বেশি বেড়ে গেলে আগের অবস্থায় ফিরে যাওয়া আর সম্ভব নয় ভেবে হাল ছেড়ে দেন আমাদের মধ্যে অনেকেই কিন্তু ওজনের সমস্যা ব্যতীত যাদের তেমন কোনো শারীরিক সমস্যা নেই তারা কিছু বিষয় মেনে খুব সহজেই ওজন কমিয়ে ফেলতে পারেন।

আপনি যদি আপনার শরীরের ওজন কমাতে চান তবে আপনি ওষুধ না খেয়েও কমাতে পারেন। আপনি আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় যে পরিমাণ খাবার খাচ্ছেন তার পরিমাণ কমিয়ে অর্ধেক করে ফেলুন। প্রতিদিন ক্যালরি গ্রহণের পরিমাণ ৫০০ গ্রাম করে কমাতে হবে। প্রত্যেকে আগে জানতে হবে কোন খাবারে কি পরিমাণ ক্যালরি আছে।

ওষুধ খেয়ে ওজন কমানোর উপায়ঃ

ওজন কমানোর জন্য যেমন আমরা নানা রকম ওষুধ খেয়ে থাকি। তবে আপনি যদি ওজন কমানোর জন্য ওষুধ খেয়ে থাকেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন। এ ধরনের ওষুধ যদি আপনি শ্রবণ করে থাকেন তবে ওষুধে যদি আপনার কাজ না হয় কিংবা কোন ওষুধে পার্শ্ব প্রতিক্রিয়া হলে চিকিৎসক ঔষধটি বদলে দিতে পারেন। আপনার ওজন যেমন রাতারাতি বেড়ে যায়নি তেমনি আপনি যতই ওষুধ শ্রবণ করুন না কেন রাতারাতি আপনার ওজন কমে যাবে না।

ওজন কমাতে মেনে চলুন এই উপায় গুলোঃ

  • ওজন কমাতে না জেনে বুঝে কিটো ডায়েট না করাই ভালো। কেননা এ ধরনের ডায়েটে হঠাৎ ওজন কমে গেলেও তা খুব দ্রুত ফিরে আসে অনেক সময় আবার স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ হয়ে ফিরে আসে।
  • যদি আপনার ওজন কমাতে চান তবে শর্করা জাতীয় খাবার খেতে পারেন। যেমন বিট মটর শস্য ও সবজি জাতীয় খাবার।
  • আপনি যদি ওজন কমানোর চিন্তায় প্রোটিন খাওয়া বাদ দিয়ে দেন তবে আপনার ওজন নয় পেশি কমবে। আপনার খাবার তেলের পরিমাণ একটু কমিয়ে ফেলতে হবে। রান্নায় যতটুকু তেল দরকার ঠিক ততটুকু ব্যবহার করতে হবে।
  • অতিরিক্ত মেদ ক্ষয় করতে প্রতিদিন অল্প হলেও ব্যায়াম করা উচিত প্রতিটা মানুষের জন্য। আপনার খাদ্য তালিকা থেকে বাইরের খাবার গুলো বাদ দিন।
  • আপনি যদি আপনার ওজন কমাতে চান তবে কোমল পানীয় এবং উচ্চ প্রোটিনযুক্ত খাবার পরিহার করুন।

উপসংহারঃ ওষুধ খেয়ে কি দ্রুত ওজন কমানো যায় জেনে নিন

পরিশেষে আমি বলতে চাই যে, আপনি যদি আপনার ওজন কমাতে চান তবে অবশ্যই আপনার খাদ্যাভাসের ওপর খেয়াল রাখুন। শুধু ওষুধ খেয়ে ওজন কমানো সম্ভব নয়। প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি যারা ধৈর্য সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। 

আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি কোন ভুল ত্রুটি পেয়ে থাকেন তবে অবশ্যই আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url