টুথপেস্ট দিয়ে ব্রাশ করলে রোজা ভেঙ্গে যাবে কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো টুথপেস্ট দিয়ে ব্রাশ করলে রোজা ভেঙ্গে যাবে কি সে সম্পর্কে। আমরা সকলেই ঘুম থেকে উঠার পরে দাঁত ব্রাশ করে থাকি। যেহেতু এখন রমজান মাস সেজন্য রোজা রেখে দুধ বেশ দিয়ে দাঁত ব্রাশ করলে রোজা ভেঙে যাবে কিনা এ নিয়ে আমরা অনেকেই বিভ্রান্তিতে থাকি।

ইসলামিক গবেষকরা বলেছেন টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে রোজা ভাঙ্গে না কারণ টুথপেস্ট তো আর কেউ খায় না যে রোজা ভেঙে যাবে। তবে ব্রাশ করার সময় সতর্ক থাকতে হবে যে টুথপেস্ট যেন পেটে চলে না যায়। চলুন আমাদের আর্টিকেলের এই পর্বে আমরা জেনে নেই টুথপেস্ট দিয়ে ব্রাশ করলে রোজা ভেঙে যাবে কি।

টুথপেস্ট দিয়ে ব্রাশ করলে রোজা ভেঙে যাবে কিঃ

টুথপেস্ট ব্যবহারে রোজা ভাঙ্গে না যদি না তা গলায় পৌঁছায়। তবে টুথপেস্ট ব্যবহারের পরিবর্তে রোজাদাররা মিসওয়াক ব্যবহার করতে পারেন। রোজা রেখে দাঁত ব্রাশ করলে রোজা ভেঙ্গে যায় না। তাই টুথপেস্ট ব্যবহার করে রোজা অবস্থায় দাঁত মাজা যাবে তবে সতর্ক থাকতে হবে যাতে টুথপেস্ট কোনোভাবে মুখের ভেতরে চলে না যায়।

রোজা অবস্থায় টুথপেস্ট ব্যবহার করে দাঁত মাজা মাকরূহ বা অপসন্ধীয় কাজ আবার এভাবে ব্রাশ করার সময় মুখ কপালে পেট পেস্টের কোনা ঢুকে গেলে রোজা ভেঙে যাবে। সেজন্য রোজা রাখা অবস্থায় টুথপেস্ট ব্যবহার করে দাঁত মাজা থেকে বিরত থাকাই ভালো। সাধারণত ব্রাশের সঙ্গে আমরা সকলেই পেস্ট মাজন বা পাউডার ব্যবহার করে থাকি।

তবে হাদিসে পাকের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ঘোষণা করেছেন," রোজাদারের মুখের গন্ধ মহান আল্লাহতালার কাছে মেশক" তবে আম্বরের চেয়েও প্রিয় তবে মেসওয়াক করা যাবে কিন্তু রোজা অবস্থায় টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা যাবে না। কারণ এগুলো গলার ভেতরে চলে গেলে রোজায় নষ্ট হয়ে যাবে আর যদি গলার ভেতরে নাও যায় তবু রোজা ক্ষতিগ্রস্ত।

যদি কেউ পেস্ট ছাড়া ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করতে চায় তবে তা করতে পারবে। তবে উত্তম হলো মেসওয়াক করা কেননা মেসওয়াক করাই যেমন রাসুল সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের একটি গুরুত্বপূর্ণ সুন্নত আদায় হয় আবার মেসওয়াক করায় কারণে রোজা কোন ক্ষতি হয় না।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url