ইফতারের পর ক্লান্তি ভাব দূর করবেন যেভাবে শরীরের

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের রাতে গেলে আমরা আপনাদের জানাব ইফতারের পর ক্লান্তি ভাব দূর করবেন যেভাবে শরীরের। সারাদিন রোজা রাখার পর মাগরিবের আজান শুনে ইফতার করা হোক পরে শরীরের ক্লান্তি ভাব লাগতে শুরু করে। সারাদিন পানাহার থেকে বিরত থাকার কারণে খুব স্বাভাবিকভাবেই আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দেয়।

সারাদিন রোজা রাখার পরে আপনি ক্ষুধার্ত ঠিক আছে তবে পেট কেউ সময় দিতে হবে হজম করতে। তাই একসঙ্গে সব খাবার না খেয়ে অল্প অল্প করে খান। কিছুক্ষণ পর পর খাবার খেলে শরীরে খুব একটা ক্লান্ত হবে না খাবার হজমাও পর্যাপ্ত সময় পাবে। এতে করে শরীরের ক্লান্তি ভাব দূর হবে।

একসঙ্গে অনেক খাবার খাবেন নাঃ

সারাদিন রোজা রাখার পরে ইফতারের সময় একটু খাবার খেলেই পেট ভরে যায় খুব তাড়াতাড়ি। এই সারাদিন পর খাবার খাওয়া রোজা থাকার পর ক্লান্তি লাগার একটি বড় কারণ। সারাদিন রোজা রাখার পরে আপনি ক্ষুধার্ত তবে খাবার একসঙ্গে না খেয়ে অল্প অল্প করে খান। এতে শরীর খুব একটা ক্লান্ত হবে না এবং আপনার খাবার হজম হবে পর্যাপ্ত পরিমাণে। 

রোজা থাকা অবস্থায় ইফতারের পরে চা কিংবা কফি পানের অভ্যাস বাদ দিন। তবে ইফতারের পর ক্লান্তি কাটানোর জন্য এক কাপ চা কিংবা কফি পান করতে পারেন কারণ এ ধরনের পানীয়তে থাকা ক্যাফেইন আপনাকে ভেতর থেকে সতেজ রাখতে সাহায্য করবে। এই চা কিংবা কফি খাওয়ার আগে খেয়াল রাখবেন যেন খুব কড়া মিষ্টি না দেওয়া হয়।

পানি শূন্যতা দূর করুনঃ

সারাদিন রোজা রাখার পর স্বাভাবিকভাবেই আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দেয়। এরপরে ইফতারের সময় নানা রকম তেলে ভাজা আর বিভিন্ন মসলাদার খাবার খাওয়া হয়। ফলে শরীরে পানির ঘাটতি থেকে যায়। ইফতারের পরে শরীরের জন্য প্রচুর পরিমাণে পানির দরকার তাই ইফতারের তেলে ভাজা খাবার না রেখে ফলের শরবত ডাবের পানি ইত্যাদি রাখুন এতে শরীরে পানির ঘাটতি দূর হবে।

ইফতার করার পরে একটি খেজুর এবং এক গ্লাস পানি খেয়ে আপনি মাগরিবের নামাজ পড়ে নিন এতে করে আপনার নামাজটি সময় মত আদায় হয়ে যাবে এবং আপনার পেটেও খাবার হজমের জন্য তৈরি হবে। এরপরে নামাজ শেষে আপনি ইফতারের বাকি খাবার গুলো খেয়ে নিন। আপনারা যারা এভাবে ইফতার খেতে অভ্যস্ত তারা তুলনামূলক অনেক কম ক্লান্ত হয় ইফতারের পরে।

সারাদিন রোজা রাখার পরে ইফতার শেষে শরীরে একটা ক্লান্তি চলে আসে যার কারণে ইফতারের পরে আমরা সকলেই বিশ্রাম নেই। ইফতারের পরপরই শুয়ে বসে না থেকে স্বাভাবিক থাকার চেষ্টা করুন। আমাদের শরীর আমাদের মনের কথা শুনে চলে তাই নিজেকে ক্লান্ত ভাববেন না বরং ইফতারের পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে শরীরে ক্লান্তি দূর হবে এবং হজম ভালো হবে।

আমরা অনেকেই সেহরি খাওয়ার পরে একটু বেশি পানি পান করি কারণ অনেকেই আমরা ভাবি সেহরিতে অতিরিক্ত পানি খেলে দিনে সারাদিন পানি পিপাসা লাগবে না। কিন্তু এটা ঠিক নয় এতে করে হজমের সমস্যা হয়। আপনি পানির বদলে ফলের রস খেতে পারেন অথবা দুধও খেতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ ইফতারের পর রাতের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমাতে যাবেন না। এতে শারীরিক জটিলতা তৈরি হবে আপনার শরীরে তাই রাতের খাবার খাওয়ার পর তিন ঘন্টা অপেক্ষা করুন। অথবা এ সময় টুকু পরিবারের সঙ্গে কাটান নামাজ পড়ুন তারপর ঘুমাতে যান।

উপসংহারঃ ইফতারের পর ক্লান্তি ভাব দূর করবেন যেভাবে শরীরের

পরিশেষে আমি বলতে চাই যে, এই গরমে রোজা রেখে অনেকে ক্লান্ত হয়ে পড়েন বিশেষ করে ইফতারের পর এত ক্লান্ত হয় যে আলসি ধরে যায় না। সেজন্য চেষ্টা মেটানো থেকে শুরু করে শরীরে অবসন্ন ভাব কাটানো চায়ের মেরে জুরি মেলা ভার প্রচন্ড গরমে অনেকেই ধোঁয়া ওঠা যায় চুমুক দেওয়ার চেয়ে ঠান্ডা পানিও খেতে বেশি পছন্দ করেন।

প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত যারা ধৈর্য সহকারে পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url