মিষ্টি আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন

আসসালামু আলাইকুম, আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে জানতে পারবেন মিষ্টি আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে। মিষ্টি আলু সারা বছরই বাজারে পাওয়া যায়। শীতের সময় বাংলাদেশের প্রচুর মিষ্টি আলু পাওয়া যায় লালচে বেগুনুর রঙের এই আলু দিয়ে সবজির বিভিন্ন ধরন রান্না করা যায়।

মিষ্টি আলু আমরা কেউ সেদ্ধ করে খায় কেউ পুড়িয়ে খায় আবার কেউবা রান্না করে খেতে পছন্দ করি।মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন এ ভিটামিন সি এবং ম্যাগানিজ রয়েছে। এছাড়াও মিষ্টি আলুতে রয়েছে ফাইবার ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। নিজেই মিষ্টি আলু আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন তবে ক্যান্সার প্রতিরোধে এটা কাজ করবে।

ভূমিকাঃ

মজাদার খাবার হলো মিষ্টি আলু। এর নানারকম পুষ্টিগুণ রয়েছে মিষ্টি আলু ছোট বাচ্চা থেকে শুরু করে গর্ভবতী নারী স্তন্যদায়ী মা সবারই নিরাপদ খাবার। আপনি যদি মিষ্টি আলু আপনার খাদ্য তালিকায় প্রতিদিন রাখতে পারেন তবে স্বাস্থ্যের জন্য নানাবিধ উপকারিতা বয়ে আনতে পারে। এছাড়াও মিষ্টি আলোতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। সাদা বর্ণের মিষ্টি আলুর তুলনায় রঙিন বর্ণের মিষ্টি আলুতে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ বেশি থাকে।

কেন খাবেন মিষ্টি আলুঃ

প্রচুর পরিমাণে ফাইবার আছে মিষ্টি আলুতে যা হজমের সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এই সবজি খেলে পেট অনেকক্ষণ পর্যন্ত ভর্তি থাকে ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে ও ডায়াবেটিস কমায়। হজমের সমস্যার জন্য অনেকেরই মন থেকে সমস্যা হয় আপনি যদি আপনার নিয়মিত খাদ্য তালিকায় মিষ্টি আলো রাখেন তবে এ সমস্যা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়। এছাড়াও মিষ্টি আলোতে রয়েছে ভিটামিন এ বি সি ডি ওকে যা আপনার শরীরে একাধিক সমস্যা দূর করতে সাহায্য করবে।

মিষ্টি আলুর উপকারিতাঃ

মিষ্টি আলু যদি আপনার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে পারেন তবে আপনি নানা রকম স্বাস্থ্য উপকারিতা পাবেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক মিষ্টি আলুর উপকারিতা গুলো-

প্রদাহ নাশক হিসেবে কাজ করেঃ

রঙিন মিষ্টি আলুর প্র দহন আসুক গুণাবলী সবচেয়ে বেশি। মিষ্টি আলুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের প্রদান আসুক গুনাবলী শরীরে ফ্রি রেডিক্যাল এর সংখ্যা নিয়ন্ত্রণের মাধ্যমে কোষের ক্ষতিগ্রস্ত তা ঠেকায়। আপনি যদি নিয়মিত মিষ্টি আলু খেতে পারেন তবে প্রদাহ জনিত বিভিন্ন রোগের উপসর্গ নিরময়ে সহায়ক ভূমিকা পালন করবে। যেমন অ্যাজমা বাত ব্যথা নিউমার্কেট অথরাইটিস ইত্যাদি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ

আপনি কি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান তবে আপনার খাদ্য তালিকায় নিয়মিত মিষ্টি আলু রাখুন। মিষ্টি আলুতে থাকা ১৩টি এবং দুটি উপাদান আমাদের শরীরকে ফ্রি মেডিকেলের হাত থেকে বাঁচায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমাদের ত্বক ও চুলের জন্য উপকারি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেঃ

আমেরিকান ডায়াবেটিস সোসাইটির তথ্য অনুসারে ডায়াবেটিসের জন্য মিষ্টি আলু এক ধরনের সুপার ফুড। ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ সেইসঙ্গে এতে আরো রয়েছে ভিটামিন সি এবং পটাশিয়াম। মিষ্টি আলুর গ্লাসমিক ইনডেক্স কম থাকে এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। মিষ্টি আলুর স্ট্রাচি কার্বোহাইড্রেট রক্ত প্রবাহে সুগারের মাত্রা ধির করে দেয়।

ওজন নিয়ন্ত্রণে সাহায্য করেঃ

যারা ওজন কমাতে চাচ্ছেন তাদের জন্য মিষ্টি আলু উপকারী একটি খাবার। এ মিষ্টি আলু খুবই অল্প ক্যালোরি এবং প্রচুর ফাইবারের সমৃদ্ধ যে কারণে এটি দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখলেও ওজন বৃদ্ধির ভয় থাকে না। 

হজমের সমস্যা দূর করেঃ

আপনি যদি মিষ্টি আলো নিয়মিত খেতে পারেন তবে আপনার হজমের সমস্যা দূর হয়ে যাবে। কারণ মিষ্টি আলোতে থাকে মিনারেল ও ভিটামিন বি যা পেট ফাঁপা এসিডিটি ও কোষ্ঠকাঠিন্য দূর করে। হজম সংক্রান্ত নানা সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য অন্যতম কার্যকরী খাবার হল মিষ্টি আলু।

দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করেঃ

ভিটামিন এ সমৃদ্ধ মিষ্টি আলো আমাদের চোখ ভালো রাখার ক্ষেত্রেও অনেকটা ভূমিকা রাখে। কারণ মিষ্টি আলোতে থাকে বিটা ক্যারোটিন যা চোখকে সূর্যের অতিবেগুনি আলোকরশ্মি থেকে রক্ষা করে। আপনি যদি আপনার দৃষ্টি শক্তি বাড়াতে চান তবে আপনার নিয়মিত খাদ্য তালিকায় মিষ্টি আলু রাখতে পারেন।

মিষ্টি আলুর পুষ্টিগুণঃ

১০০ গ্রাম মিষ্টি আলুতে রয়েছে-

  • ক্যালোরি ৮৬ গ্রাম
  • ফ্যাট ০.১ গ্রাম

  • এছাড়াও মিষ্টি আলুতে রয়েছে পর্যাপ্ত প্রোটিন এবং ফাইবার। মিষ্টি আলুতে থাকে নির্দিষ্ট মাত্রার ক্যালসিয়াম 
  • ম্যাগনেসিয়াম 
  • ভিটামিন বি ৬।

উপসংহারঃ মিষ্টি আলু খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন

পরিশেষে আমি বলতে চাই যে, বর্তমানে সময়ে আমরা অনেকেই সারাদিন মোবাইল কিংবা কম্পিউটারের দিকে ঝুঁকে থাকি। এতে করে কম্পিউটারের স্কিন থেকে বেরিয়ে আসা ক্ষতিকর নীল আলো চোখের বেশ ক্ষতি করে, এটা থেকে বাঁচার জন্য ভিটামিন এতে ভরপুর মিষ্টি আলু হতে পারে আপনার উপকারী বন্ধু।

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলটি যারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আমাদের আর্টিকেল এর মাঝে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদের জানাবেন, যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট টি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url