এবছরের ফিতরা কত জেনে নিন ২০২৪

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো এবছরের ফিতরা কত ২০২৪ সম্পর্কে। মুসলমানরা নিজ নিজ সমর্থ্য অনুযায়ী উপযুক্ত পণ্যগুলো যে কোন একটি পণ্য বা এর বাজার মূল্য দ্বারা সাদকাতুল ফিতর আদায় করতে পারবেন।ইসলামী শরিয়া মতে মুসলমানরা সমর্থ্য অনুযায়ী গম আটা খেজুর কিসমিস পনির বা জবের যেকোনো একটি পণ্যের নির্দিষ্ট পরিমাণ বা এর বাজার মূল্য হিসেবে গরিবদের মধ্যে বিতরণ করেন।

প্রত্যেক মুসলমান নর-নারীর উপর নিসাব পরিমাণ সাড়ে সাত তোলা স্বর্ণ বা সাড়ে ৫২ তোলা রুপার সমপরিমাণ মালের মালিক হলে ঈদের দিন সকালে ফিতরা আদায় করা ওয়াজিব। ঈদের নামাজের যাওয়ার আগে ফিতরা আদায় করতে হবে।

ফিতরা ২০২৪ঃ

ইসলামী ফাউন্ডেশন এর সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের ফিতরা নির্ধারণ করা হয়েছে জনপ্রতি সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা এবং সর্বনিম্ন ১১৫ টাকা। ইসলামিক ফাউন্ডেশন বাইতুল মোকাররম সভাপতি অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় রবিবার বেলা ১১ টায়।আটা,যব,কিশমিশ, খেজুর ও পনির ইত্যাদি পণ্যগুলোর যে কোন একটি দ্বারা ফিতরা প্রদান করা যায়। করলে ৬৫০ গ্রাম এবং এর বাজার মূল্য ১১৫ টাকা প্রদান করতে হবে। 

আটা বা যব আদায় করলে ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ৩৯৬ টাকা, কিসমিস দ্বারা আদায় করলে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য এক হাজার ৬৫০ টাকা, আদায় করলে ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য এক হাজার ৯৮০ টাকা ও পনির দ্বারা আদায় করলে তিন কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য ২৬৪০ টাকা ফিতরা প্রদান করতে হবে। নির্ধারণ করা হয়েছে। নিজ নিজ সমর্থ্য অনুযায়ী উপযুক্ত পণ্যগুলোর যেকোনো একটি পণ্য বা এর বাজার মূল্য দ্বারা সাদাকাহাতুল ফিতরা আদায় করতে পারবেন।

শেষ কথাঃ এ বছরের ফিতরা কত জেনে নিন ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনি ফিতরা কত টাকা ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু ফিতরা আদায় করা আল্লাহর নির্দেশ সেহেতু এটি ও একটি ইবাদত। আপনি যদি নেশাপ পরিমাণ অর্থের মালিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে রমজান মাসের ফিতরা আদায় করতে হবে। ফিতরা আদায়ের নিয়ম এবং কাদের ফিতরা দেওয়া যাবে সে সম্পর্কে সঠিক জ্ঞান রেখে ফিতরা আদায় করুন। 

মহান রাব্বুল আলামিন সকলকে পরিমাণ মতো ফিতরা আদায় করার তৌফিক দান করুন। আজকের আর্টিকেলটি তারা মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url