যে ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো যে ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়। প্রতিটা মানুষের শরীরেই ভিটামিনের প্রয়োজন। যে কোন ভিটামিনের ঘাটতি হলেই শরীরে নানা রকম রোগ ব্যাধি দেখা দেয়। এগুলোর মধ্যে সবচেয়ে উপরে রয়েছে ভিটামিন বি ১২। কারন ভিটামিন বি এর ঘাটতি হলে শরীরের নানা রকম সমস্যা হয়।

এছাড়াও মানব দেহের খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে ভিটামিন। ভিটামিন বি ১২ শরীরে ঘাটতি হলে আপনার স্মৃতিশক্তি কমে যেতে পারে। ভিটামিন বি ১২ শরীরের সরাসরি উৎপন্ন হয় না। ভিটামিনের জন্য আমাদের নির্ভর করতে হয় খাবার ও ফুড সাপ্লিমেন্টরের অপর।

কেন জরুরী ভিটামিন বি ১২ঃ

মানব দেহের স্মৃতিশক্তি বাড়াতে বা ধরে রাখতে খুবই প্রয়োজনীয় ভিটামিন বি ১২। আপনার শরীরে যদি ভিটামিন বি ১২ এর অভাব হয় তবে আপনার ভিটামিন বিবারর অভাবে মানসিক অবসাদ গ্রাস করতে পারে। এ ভিটামিনের অভাব হলে শরীরে বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও রক্তকণিকা ও স্নায়ু কোষের স্বাস্থ্য রক্ষায় ডিএনএ ও জিনগত উপাদান তৈরিতে এবং হাড় ভালো রাখতেও এই ভিটামিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

ভিটামিন বি ১২ চুল নখ ও ত্বক ভালো রাখতেও সাহায্য করে। ভিটামিন বি ১২ থাকে প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে। ডিম মাশরুম বিভিন্ন ধরনের মাংস সামুদ্রিক মাছের মতো খাবারের ভিটামিন বি ১২ এর উৎস রয়েছে এছাড়াও আরো কয়েকটি খাবারের ভিটামিন বি ১২ পাওয়া যায় যেমন দুধ দুই ছানা ইত্যাদি। মানবদেহে যদি ভিটামিন এর ঘাটতি হয় তবে চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা কমে যেতে পারে ভিটামিন বি ১২ এর অভাবে।

আপনার শরীরে যদি ভিটামিন বি ১২ এর পরিমাণ কম থাকে তবে বিভিন্ন রোগ যেমন মস্তিষ্কের স্নায়ু শুকিয়ে যেতে পারে ফলে বয়সের ভার পাড়ার আগেই স্মৃতি দুর্বল হয়ে যেতে পারে আপনার। এছাড়াও ভিটামিন বি ১২ এর অভাবে শরীরের রক্তের ঘাটতি হয় এর ফলে ত্বক বিবর্ণ হতে শুরু করে এবং চুলের রং বদলে যাওয়ার মত সমস্যাও দেখা যায়। 

আপনার মুখে যদি ঘা হয় তবে ভিটামিন বি খাওয়ার পরামর্শ দেন অনেক ডাক্তাররা এ থেকে বোঝা যায় যে আপনার শরীরে ভিটামিন বি বাড়ার অভাব রয়েছে। আবার আপনার শরীরে যদি ভিটামিন বি বাড়োর ঘাটতি দেখা যায় তবে ঝিঝি ধরার মতো সমস্যা হয় আপনার পায়ে এছাড়া দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে অনেকের পা অসাড় হয়ে যায় এটিও কিন্তু শরীর বি ১২ ভিটামিনের লক্ষণ।

ভিটামিন বি কয় ধরনের রয়েছেঃ

কোন একটি ভিটামিন নয় ভিটামিন বি। বরং এই ভিটামিন একটি মস্ত বড় পরিবার এই পরিবারের মধ্যে রয়েছে আটটি ভিটামিন। এ ভিটামিন কে একত্রে বলা হয় ভিটামিন বি কমপ্লেক্স। আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো ভিটামিন বি কত ধরনের রয়েছে। কথা না বাড়িয়ে চলুন নিম্নে জেনে নেওয়া যাক ভিটামিন বি কত ধরনের রয়েছে-

  • ভিটামিন বি ১২
  • ভিটামিন বি ৭ ( বায়োটিন )
  • ভিটামিন বি ৫(  প্যান্টোথেনিক অ্যাসিড )
  • ভিটামিন বি ২ ( রাইবোফ্লোবিন )
  • ভিটামিন বি১ টি  ( থিয়ামিন )
  • ভিটামিন বি ৩ ( নিয়াসিন )
  • ভিটামিন বি ৬
  • ভিটামিন বি ৯ ( ফোলেট বা ফলিক এসিড ) 

ভিটামিন বি ১২ কতটুকু খাওয়া উচিতঃ

ভিটামিন বি ১২ খাওয়ার পরিমাণ বয়সের উপর নির্ভর করে। সেজন্য আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো ভিটামিন বি ১২ কতটুকু খাওয়া উচিত। চলুন নিম্নে জেনে নেওয়া যাক-

  • ১ থেকে ৮ বছর ১.২ মাইক্রো গ্রাম
  • ৯ থেকে ১৩ বছর ১.৮ মাইকা গ্রাম
  • ১৪ থেকে ১৮ বছর ২.৪ মাইক্রগ্রাম
  • প্রাপ্তবয়স্ক ২.৪ মাইক্রগ্রাম
  • গর্ভবতী যদি হয় তবে ২.৬ মাইক্রো গ্রাম
  • এবং বুকের দুধ খাওয়ালে সেসব মায়েদের জন্য ২.৮ মাইক্রগ্রাম

ভিটামিন ১২ এর অভাব হলে কখন ডাক্তার দেখাবেনঃ

নিম্নলিখিত লক্ষণগুলো দেখা দিলে বের না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। চিকিৎসক ভিটামিন বি ১২ এর অভাবে সম্ভাবনা নির্ণয়ের জন্য রক্ত পরীক্ষার পরামর্শ দিতে পারে আপনাকে। আপনার পরীক্ষার পর রিপোর্টের ওপর ভিত্তি করে খাদ্য পরিবর্তনের পরামর্শ দিতে পারেন। অথবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি যদি চলতে পারেন তবে আপনার শরীরে ভিটামিন ১২ এর অভাব দূর হয়ে যাবে।

উপসংহারঃ যে ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়

পরিশেষে আমি বলতে চাই যে, আপনি কি কয়েকদিন আগের ঘটনা ভুলে যাচ্ছেন কিংবা কথা বলতে সমস্যা হচ্ছে এমন সমস্যা কিন্তু ভিটামিন বি ১২ এর অভাব ও ডিভেন্ডশিয়ার সাধারণ লক্ষণ যা প্রাথমিক অবস্থায় চিকিৎসা না করলে পরবর্তীতে দীর্ঘমেয়াদি সমস্যার কারণ হতে পারে আপনার। সেজন্য উপরে উল্লেখিত লক্ষণগুলি যদি আপনার হয়ে থাকে তবে দেরি না করে অবশ্যই একজন রেজিস্টার চিকিৎসকের শরণাপন্ন হতে হবে আপনাকে।

আমাদের আজকের আর্টিকেলটি যারা এতক্ষণ ধৈর্য সহকারে পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url