বেগুন খেলে এলার্জি হয় কেন জেনে নিন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা কি জানতে চান বেগুন খেলে এলার্জি হয় কেন তবে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। বেগুন খেলে কাদের এলার্জি হতে পারে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যাদের টমেটো আলো এবং বেল পেপার এর মত সবজি খেলে এলার্জি হয় তাদের বেগুন খেলেও সেই একই রকম সমস্যা হতে পারে।

বেগুনে এক ধরনের রাসায়নিক পদার্থ রয়েছে যা স্যালিসাইলেট নামে পরিচিত। যা শরীরে বিষের মতো কাজ করে। আমাদের মধ্যে অনেকেই আছি যারা সামান্য বেগুন খেলে গলা চুলকাতে শুরু করে আবার অনেকের শরীরের বিভিন্ন জায়গা ফুলে যায়।

বেগুন খেলে এলার্জি হয় কেনঃ

খাবার থেকে এলার্জি হলে সাধারণত যা যা হতে পারে বেগুন খেলে তাই হয়। বেগুনে গলার ভেতরে এবং বাইরে অস্বস্তি হওয়া, চোখ লাল হয়ে যাওয়া শরীরে বিভিন্ন অংশে ফুলে যাওয়ার মত লক্ষণ দেখা যায় কারো কারো এলার্জির পরিমাণ এতটাই বেড়ে যায় যে শ্বাসনালী ফুলে যেতে পারে। চিকিৎসকরা বলেছেন কিছু ক্ষেত্রে এই অ্যালার্জি কিন্তু প্রাণের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।
আমরা অনেকেই বেগুন খেতে পারি না খেলেই মুখ চুলকায় সে ক্ষেত্রে বেগুন ভাজা বা বেগুনের তরকারি না খেয়ে আপনি বেগুন ভর্তা করে খেতে পারেন। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই বেগুনের বিচি থেকেই মুখ চুলকায়। বেগুনে রয়েছে নানা রোগ প্রতিরোধ ক্ষমতা বেগুন এক ধরনের এসিড ভরপুর যা শরীরে প্রবেশ করে রোগ জীবাণু টিউমারের জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করে।
বেগুন চোখের পুষ্টি জোগায়,চোখের জাবতিয় রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। ভিটামিন সি ত্বক চুল ও নখকে করে মজবুত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url