লজ্জাস্থানে দুর্গন্ধ কেন হয়, লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায়, কারণ ও প্রতিকার

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো লজ্জাস্থানের দুর্গন্ধ কেন হয়, লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায় কারণ ও প্রতিকার সম্পর্কে। দুর্গন্ধের সমস্যা অনেকেরই হয়ে থাকে সাধারণত মেয়েদের এই সমস্যাটি বেশি হয়ে থাকে। এটি এতটাই বিব্রতকর সমস্যা যে কাউকে বলাও যায় না আবার কারো সাহায্যও চাওয়া যায় না।

লজ্জাস্থানের দুর্গন্ধ কেন হয় লজ্জা স্থানের দুর্গন্ধ দূর করার উপায় কারণ চিকিৎসা ও প্রতিকার

লজ্জাস্থানের দুর্গন্ধের সমস্যা পুরুষ বা মহিলা অনেকেরই হতে পারে। তবে এই সমস্যাটি মহিলাদের ক্ষেত্রে এই রোগটি বেশি হয় কারো সঙ্গে শেয়ার করতে পারেনা অনেকেই। অনেকেই লজ্জার কারণে ও কারো সঙ্গে শেয়ার করতে চায় না আবার চিকিৎসকের পরামর্শ নেয়ার কথাও ভাবে না। কিন্তু গোপন অঙ্গের দুর্গন্ধের ফলে স্বাভাবিক যৌন জীবনের সমস্যা হতে পারে। আমাদের আর্টিকেলটি আজকে যদি আপনি পড়ে থাকেন তাহলে জানতে পারবেন লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায় গুলো সম্পর্কে।

লজ্জাস্থানের দুর্গন্ধ কেন হয়ঃ

লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায়ঃ

লজ্জাস্থানের দুর্গন্ধ হলে পুরুষ বা মহিলা সকলের ক্ষেত্রে বিব্রতর কারণ হয়ে দাঁড়ায়। সেজন্য এ দুর্গন্ধ থেকে রেহাই পেতে হলে অবশ্যই আপনাকে কয়েকটি উপায় মেনে চলতে হবে। চলুন নিম্নে সে উপায় গুলো যেনে নেই।

  • খুব ভালোভাবে গোপন অঙ্গের যত্ন নিন সর্বদা পরিষ্কার রাখুন আপনার গোপনাঙ্গ।
  • ভালো এন্টি ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করুন। বাজারের নাম না জানা কোম্পানির বডি ওয়াশ পাওয়া যায় সেগুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • টাইপ আত্মপাস করবেন না গোপনাঙ্গের দুর্গন্ধ হলে ঢিলেঢালা পোশাক পরাই উচিত।
  • গোপনাঙ্গে এন্টি ব্যাকটেরিয়াল সুগন্ধি পাউডার ব্যবহার করতে পারেন।
  • আপনি চাইলে ভালো কোম্পানির স্যানেটারি ন্যাপকিন ব্যবহার করতে পারেন পিরিয়ডের সময় নিজেকে বাড়তি পরিচ্ছন্ন রাখুন।
  • পারফিউম ব্যবহার না করাই ভালো।
  • গোপনাঙ্গ পরিষ্কার করতে হালকা গরম জল ব্যবহার করুন।

ওপরের উপায় গুলো মেনে চললে যদি আপনার কোন সমস্যার সমাধান না হয় তবে আপনি যতটা সম্ভব তাড়াতাড়ি করে চিকিৎসকের পরামর্শ নিন।

লজ্জাস্থানের দুর্গন্ধের কারণঃ

লজ্জাস্থানের দুর্গন্ধর প্রতিকারঃ

প্রতিটি মহিলাদের গোপনাঙ্গ থেকে এক ধরনের সাদা তরল নির্গত হয়। একে ভ্যাজাইনাল ডিসচার্জ বলে। এ তরল যোনিকে তৈলাক্ত রাখে এবং ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। তবে মাঝেমধ্যে এই জনি রস থেকে আসা বন্ধ অস্বস্তির কারণ হয় এটি যৌন জীবনেও ব্যাঘাত ঘটায়। চলুন নিম্নে জেনে নেই লজ্জা স্থানের দুর্গন্ধের প্রতিকারগুলো-

মেথিঃ

শরীরের জন্য বেশি উপকারী মেথি। কয়েকদিন মেথি ভে জানো পানি পান করুন। কারণ মেথি পানি দেহের ভিটামিন ও মিনারেলের যোগান দেয় এটি যদি আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন তবে হরমন ও নিয়ন্ত্রণে চলে আসবে এবং দুর্গন্ধ সৃষ্টির হাত থেকে আপনাকে রক্ষা করবে।

নিমপাতাঃ

পাতায় রয়েছে জীবাণুর অধি উপাদান যা জীবাণু তৈরি হওয়া আটকাই। আপনি যদি নিম পাতা প্রতিনিয়ত ব্যবহার করেন তবে আপনার গোপনাঙ্গ পরিষ্কার রাখতে সাহায্য করবে। দিনে দুইবার নিম পাতা ফুটানো পানি ঠান্ডা করে তা দিয়ে লজ্জাস্থান পরিষ্কার করুন দুর্গন্ধ দূর হবে।

লেভেন্ডার অয়েলঃ

ঘরে লেভেন্ডার অয়েল থাকলে সেটি ব্যবহার করুন  লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করতে। আপনার লজ্জা স্থানের দুর্গন্ধ দূর করার পাশাপাশি চুলকানিও কমাবে লেভেন্ডার অয়েলে। এছাড়াও লেভেন্ডার তেল মেশানো পানি দিয়ে গোপনাঙ্গ পরিষ্কার করে নিন

হলুদঃ

হলুদ মেশানো পানি দিয়ে যোনি পরিষ্কার করুন নিয়মিত। কারন এটি জীবাণু মেরে ফেলে ও ইমিউনিটি বাড়াই। আপনি যদি নিয়মিত হলুদ বসানো পানি দিয়ে জনি পরিস্কার করতে পারেন তবে আপনার লজ্জাস্থান দুর্গন্ধ দূর হবে সেইসঙ্গে তকো উজ্জ্বল হবে।

লেবু জাতীয় ফলঃ

জনিত দুর্গন্ধ হলে খাদ্য তালিকায় যোগ করুন লেবু জাতীয় ফল বা ফলের রস। এ ধরনের ফল বা ফলের রস আপনার শরীরের পিএইচ লেভেল ব্যালেন্স করতে সাহায্য করে সেই সঙ্গে জীবাণুরোধী হিসেবেও কাজ করে।

শেষ কথাঃ লজের দুর্গন্ধ কেন হয়, লজ্জাস্থানের দুর্গন্ধ দূর করার উপায় কারণ ও প্রতিকার


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url