হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা হঠাৎ করে কি হাতের আঙ্গুল অবশ লাগছে এমনটা কিন্তু আমাদের অনেকের সাথে ঘটে থাকে। এর নানা রকম কারণ থাকতে পারে অনেক সময় আঘাত পাওয়ার ফলে আমাদের হাতের রক্তনালী দিয়ে স্বাভাবিকভাবে রক্ত প্রবাহ হয় না তখন আঙ্গুল অবশ হয়ে যায়।

হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

তবে হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণটি যদি আপনার সাথে প্রতিনিয়তই হয়ে থাকে তবে অবশ্যই আপনাকে একজন চিকিৎসকের সাথে পরামর্শ করা জরুরি। তার আগে আপনি আমাদের আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নিন।

ভূমিকাঃ

হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণঃ

হাতের আঙ্গুল অবশ নানা কারণে হয়ে থাকে। তবে এই তার আবেশ যদি প্রায় সই ঘটে থাকে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন রেজিস্টার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। এছাড়াও হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের বিস্তারিত ভাবে জানাবো। চলুন নিম্নে জেনে নেই হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণগুলো-

কার পাল টানেল সিনড্রোমঃ

আপনার কব্জির কাছে একটি অংশকে কার্পাল টানেল বলে। আপনার হাত ও আঙ্গুল কে পরিচালনার করে এমন অনেক স্নায়ু এই চ্যানেলের মধ্যে দিয়ে চলে গিয়েছে। আপনি যদি অনেকক্ষণ ধরে কম্পিউটারে কাজ করেন বাট টাইপ করেন সে ক্ষেত্রে আপনার এই কার্পালটানেলের সমস্যা দেখা দিতে পারে। অধ্যায়টিস এর কারণে ও এমনটা হয় এতে আপনার স্নায়ুতে সমস্যা সৃষ্টি করে আঙুলেবেশ ভাব তৈরি করে এবং হাত অবশ করে ফেলে। কার্পাল টানেল সিন্ড্রোম যদি আপনার হয়ে থাকে তবে নিম্নে লক্ষণগুলো আপনার শরীরে দেখতে পাবেন-

  • হাতে বা আঙুলে ব্যথা
  • হাত বা আঙুলে শিরশির করা
  • হাতের মুঠো দুর্বল হয়ে যাওয়া
  • হাত থেকে জিনিসপাতি পড়ে যাওয়া

উপরে উল্লেখিত সমস্যাগুলো যদি আপনার দেখা দেয় তবে আপনি বুঝবেন এগুলো কারপাল টানেল সিনড্রেম এর কাজ। এ সমস্যা থেকে মুক্ত থাকতে আপনাকে অনেকক্ষণ ধরে টাইপ করার ফাঁকে হাত একটু সামনে পেছনে করুন। মাউস ব্যবহারের সময় হাতের মুঠো বাঁকিয়ে না রেখে সমান করে রাখুন। চিকিৎসকরা আপনাকে স্কিনটার পড়তে বলতে পারে দরকার হলে এই পদ্ধতিও ব্যবহার করতে পারেন এতে করে আপনার কার্পেন্টের ওপর অতিরিক্ত চাপ পড়বে না।

কমপ্রেসড নার্ভসঃ

আপনার শরীরে নানা ধরনের স্বাস্থ্যগত সমস্যার কারণে ও আঙ্গুল অবশ দেখা দিতে পারে। এমনই আরেকটি অসুস্থতা হলো কমপ্রেসড নার্ভস। স্নায়ুর আকার বৃদ্ধি পাওয়া আঘাত পাওয়া রক্তনালী বড় হয়ে যাওয়া এবং সিস্টেম এর কারণে এমনটা হতে পারে।

হাতের আঙ্গুল অবশ হওয়ার চিকিৎসাঃ

হাতের আঙ্গুল অবশ হওয়ার প্রতিকারঃ

শেষ কথাঃ হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url