চোখের নিচের কালো দাগ দূর করার চিকিৎসা ও প্রতিকার

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আটিকেলে আমরা আপনাদের জানাবো চোখের নিচের কালো দাগ দূর করার চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে। বুকের সৌন্দর্যে সবচেয়ে বড় বাধা হলো চোখের নিচের কালো দাগ। বর্তমান সময়ে নানান কারণে চোখের নিচে কালি অথবা ডার্ক সার্কেল পড়ে যায় আর এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন।

চোখের নিচের কালো দাগ দূর করার চিকিৎসা ও প্রতিকার
চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পেতে অনেকেই নানা ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু সেই সব প্রসাধনই সবার জন্য উপকারী নাও হতে পারে। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে প্রাকৃতিক উপাদান কাজে লাগিয়ে চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি মেলাতে পারে।

চোখের নিচের কালো দাগের কারণঃ

  • এলার্জি বা চোখের শুষ্কতার কারনেও ডার্ক সার্কেল হতে পারে। আপনার যদি মাত্রাতিরিক্ত অ্যালার্জি থাকে তবে এলার্জির কারণে ত্বকে লালচে ভাব চুলকানি এবং ফোলা চোখ হয়। এলার্জি হলে রক্তে মিশ্রিত ভিটামিন রক্তনালী গুলোকে প্রসারিত করে বলে ত্বকের নিচ গাড় দেখায়।
  • পানি শূন্যতা বা পর্যাপ্ত পানি পান না করাও এজন্য চোখের নিচে কালো দাগ হতে পারে। ডিহাইড্রেশন হলে চোখ অক্ষিকুটরে বসে এবং কালো দেখায়।
  • অনেকের মধ্যে চোখের নিচে কালো দাগ আবার পারিবারিক বা বংশগতভাবেই হয়ে থাকে।
  • চোখের স্টেন আরেকটি সাধারণ কারণ। বেশি স্ক্রিনে বেশি সময় কাটালে ডার্ক সার্কেল দেখা দেয় চোখের স্ট্যান্ড রক্ত নালীগুলোকে বড় করে এবং তাদের চারপাশের ত্বককে কালো করে।
  • বার্ধক্যের ড্রাগ সার্কেল হওয়া স্বাভাবিক। সময়ের সঙ্গে পাতলা হয়ে যায় মানুষের ত্বক হারায় ক্লোজেন ও চর্বি। ক্লোজেন ও চর্বি ত্বকের স্থির স্থাপকতার রক্ষার জন্য দায়ী এর প্রতিক্রিয়ায় রক্তনালী গুলো দৃশ্যমান হয় এবং চোখের নিচের অংশটি কালো দেখায়।
  • অতিরিক্ত ক্লান্তি রাত জাগা অবসাদ এবং অত্যাধিক ঘুম চোখের নিচে কালি বা ড্রাগসার্কেল সৃষ্টি করে। ঘুমের অভাব ত্বককে ফ্যাকাশে এবং নিঃশেষ করে চোখের নিচে ফোলাভাব তৈরি করে যা চোখের নিচে গাড়ো ছায়া ফেলে।

চোখের নিচের কালো দাগ দূর করার উপায়ঃ

চোখের নিচে কালো দাগ কোন মেডিকেল ইমারজেন্সি নয় তবে কিছু ক্ষেত্রে যদি সঙ্গে আরো কিছু অস্বাভাবিক উপসর্গ থাকে তবে অবশ্যই আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। উপসর্গগুলো হল চোখের নিচে ফোলা ভাব শরীরে পানি আসা বা অতিরিক্ত ক্লান্তি। চোখের নিচের কালো দাগ দূর করতে হলে আপনাকে আপনার দৈনন্দিন জীবন যাপনে কিছু পরিবর্তন এই চোখের নিচের কালো দাগ কমাতে সাহায্য করবে।
যেমন স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাদ্যাভাস, পর্যাপ্ত পানি পান যথেষ্ট ঘুম ফিটনেস বজায় রাখা এবং শরীর চর্চা। স্কিন টাইম যেমন মুঠোফোনের অতিরিক্ত ব্যবহার সীমিত করুন। ঘুমাতে যাওয়ার আগে চোখের প্রসাধনই ভালো করে উঠাবেন ভিটামিন ই ক্যাপসুল তেল বা ক্রিম ব্যবহার করা যায় এগুলো উঠানোর জন্য।

চোখের নিজের কালো দাগ দূর করবেন যেভাবেঃ

চোখের নিচের কালো দাগ দূর করতে আপনি কোল্ড থেরাপি নিতে পারেন এটি কার্যকর। একটি ঠান্ডা কম্পোজ চোখের নিচের ফোলা ভাব কমাতে এবং প্রসারিত রক্তনালীকে সংকুচিত করতে পারে। দিনশেষে ঠান্ডা টি-ব্যাক শসা মোড়ে চোখের পাতার উপর কিছুক্ষণ রাখলে ফোলা ও কালি দূর হবে।
একটি পাতলা অতিরিক্ত বালিশ ব্যবহার করে মাথা উঁচু করে শোয়া চোখের নিচে ফোলাভাব প্রতিরোধ করে একটু চোখের নিচের কালো দাগ কমাতেও সাহায্য করতে পারে। এছাড়া বিশেষজ্ঞ চিকিৎসক নানাভাবে সাহায্য করতে পারেন যেমন লেজার সার্জারি তকে টানটান ভাব বাড়াতে সাহায্য করে আপনার।




 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url