দাম্পত্য জীবনের সমস্যা ও কারন

আসসালামু আলাইকুম, দাম্পত্য জীবনের চলমান বাস্তবতা চোরের মত যে কোন সময় ইচ্ছা অনিচ্ছা সত্ত্বেও যে কোন সমস্যা প্রবেশ করতে পারে। সমাজ বিজ্ঞানীদের মতে দাম্পত্য সমস্যা একটা স্বাভাবিক ব্যাপার বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন রূপের আবির্ভাব ঘটে।

দাম্পত্য জীবনের সমস্যা ও কারণ
বর্তমান সময়ে কেউ আসলে কখনো বলতে পারবে না যে তার দাম্পত্য জীবনের সঙ্গের সাথে কোন সমস্যা হয়নি কোন বিষয় নিয়ে। কারণ সমস্যা ছাড়া দাম্পত্য জীবন হয় না তবে বেশিরভাগ মানুষের দাম্পত্য জীবনে কিছু সাধারণ সমস্যা থাকে যা অনেকের সাথেই মিলে যাই। সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো দাম্পত্য জীবনের সমস্যা ও কারন।

দাম্পত্যে একে অপরের যোগাযোগঃ

দাম্পত্যের বয়স যতই হয়ে থাকুক না কেন নিজেদের মধ্যে ভালো যোগাযোগ রাখতে গেলেও অনেক সময় সমস্যা তৈরি হয়। কারণ স্বাভাবিকভাবে পুরুষেরা কাজ নিয়ে বাইরে ব্যস্ত থাকেন বাড়ি ফেরার পর ক্লান্ত থাকেন তখন হয়তো স্ত্রীর সাথেও সময় কাটাতে ভালো লাগেনা। এবং এই তুচ্ছ ব্যাপার নিয়ে বর্তমান সময়ে দাম্পত্য জীবনের সমস্যা তৈরি হয় বেশি।

কোন ব্যাপারে মূল্যায়ন না করাঃ

বর্তমান সময়ে অনেক স্বামী ও স্ত্রী আছেন যারা কিনা একে অপরের কথা সিদ্ধান্ত ভালো-মন্দ কোন কিছুই মূল্যায়ন করতে চান না। কোন সমস্যা হলেও তা পাত্তা দেন না এমনটা যে কোন দাম্পত্য জীবনে থাকলে তা কখনোই সুখের হতে পারে না। সেজন্য আমরা সকলেই সঙ্গীকে যথেষ্ট মূল্যায়ন করার চেষ্টা করব এবং সঙ্গীকে যথেষ্ট মূল্যায়ন করা উচিত।

স্বামী স্ত্রীর বিপরীত ধর্মঃ

আগে থেকেই আমাদের সমাজে ও দেশের বাইরে বিভিন্ন ধর্মের ছেলে মেয়েরা নিজেরাই পছন্দ করে বিয়ে করে আসছে। যেহেতু এমন বিয়েতে ছেলে ও মেয়ে কারো পরিবারের রাজি থাকে না তাই দুজনকে পরিবার ছাড়া অন্য কোথাও থাকতে হয়। আর তখনই দেখা দেয় নানা ধরনের সমস্যা ধর্ম যেহেতু বিপরীত তাই অনেক কিছুই একজনের সাথে অন্যজনের মিলে না উভয়ের পরিবার থেকে সমস্যা তো থাকেই।

চাকরিজীবী স্ত্রীঃ

এমন অনেক পরিবার আছে যেখানে স্ত্রীদের চাকরি করাটা মোটেও পছন্দ করেন না স্বামীরা। এ ব্যাপারটা নিয়েও শুধু স্বামীর সাথে সমস্যা হয় না পরিবারের অন্যদের সাথেও সমস্যা হয়ে থাকে স্ত্রীদের। কিন্তু সবারই স্বাধীনতা থাকা উচিত সবসময় ভালো চিন্তা করা উচিত একজন নারী যদি শিক্ষিত হয়ে থাকে তার অবশ্যই অধিকার আছে কোন কিছু করার। সেজন্য তাকে স্বাধীনতায় বাধা না দেওয়াই ভালো।

সন্তান নিয়ে সমস্যাঃ

সন্তান নিয়ে সমস্যা কোন পরিবারে হয় না সন্তানের স্কুল লেখাপড়া খাওয়া-দাওয়া আচার ব্যবহার অনেক কিছু নিয়ে সমস্যা তৈরি হয় স্বামী-স্ত্রীর মধ্যে। কিন্তু সন্তানেরা ভুল করতেই পারে তাই বলে এই বিষয় নিয়ে খুব ঝামেলা না করাই ভালো স্বামী-স্ত্রীর মধ্যে। মাথা ঠান্ডা রেখে আপনার সন্তানের সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করুন।
পারিবারিক 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url