বরফ পানি দিয়ে গোসল কি শরীরের জন্য ভালো জেনে নিন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটিতে আমরা আপনাদের জানাবো বরফ পানি দিয়ে গোসল কিশোরের জন্য ভালো। আমাদের মধ্যে আমরা অনেকেই আছি যারা বরফ পানি দিয়ে গোসল করতে পছন্দ করি। কিন্তু এই বরফ পানি দিয়ে গোসল করা কি সব বয়সীদের জন্য ভালো।

বরফ পানি দিয়ে গোসল শরীরের জন্য ভালো জেনে নিন

বরফ পানিতে গোসল করলে প্রোটিনের ক্ষরণ বাড়ে। এছাড়াও বরফ গলা পানি সঠিকভাবে রক্ত সঞ্চালন করতেও সাহায্য করে। আপনার শরীরে যদি রক্ত সঞ্চালন ভালো হয় তবে অক্সিজেন ক্ষমতা বেড়ে যায় খুব সহজেই পুরো শরীরে। এছাড়া বরফ গলা পানিতে গোসল করলে মানসিক চাপ নিয়ন্ত্রণে চলে আসে।

ভূমিকাঃ

খুব হালকা পরিমাণে গরম পানি মিশিয়ে গোসল করা ভালো। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে ঠান্ডা পানি দিয়ে গোসল করেও রয়েছে আশ্চর্য উপকারিতা। ঠান্ডা পানি দিয়ে গোসল করলে আপনি সকালের মতো অনুভূতি উপভোগ করতে পারবেন এবং শরীরের ব্যথা উপশম করতে পারবেন। এছাড়াও আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে ঠান্ডা পানিতে গোসল করলে। আপনি যদি জানতে চান বরফ পানি দিয়ে গোসল শরীরের জন্য ভালো তবে আমাদের আজকের আর্টিকেলটি আপনার জন্য।

মেজাজ উন্নতি করতে পারেঃ

কোল্ড হাইড্রোথেরাপির একটি অ্যান্টি ডিপ্রসিভ প্রভাব থাকে ঠান্ডা পানিতে। ক্লিনিক্যাল ট্রায়াল গুলো দেখা যায় যে ঠান্ডা পানি ঠান্ডা রিসেপটার গুলোর মাধ্যমে মস্তিষ্কে বৈদ্যুতিক আবেগ পাঠাতে পারে এবং সহানুভূতিশীল স্নেহতন্ত্রকে সক্রিয় করতে পারে। বরফ পানি বিষন্নতার উপসর্গ উপশম করতে পারে।

শরীরকে উষ্ণ রাখতে পারেঃ

আপনি কি জানেন শীতকালে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে তা আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করবে। কারণ ঠান্ডা এক্সপোজার আপনার শরীরে উপস্থিত ব্রাউন এডিপোজ টিস্যু সক্রিয় করে। আর ঠান্ডা পানি দিয়ে গোসল করার কারণে আপনার শরীরে যে তাপমাত্রা হয় সেটি আপনাকে শীতের সময় উষ্ণ রাখতে সাহায্য করবে। 

আদ্রতা হ্রাস করতে পারেঃ

গরম বাউস না জল আপনার ত্বককে শুষ্ক করে ত্বক থেকে প্রাকৃতিক তেল সরিয়ে ফেলতে পারে। অন্যদিকে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে তার স্টকের হাইড্রোসেনের মাত্রা বজায় রাখতে ডান্স পিরামল পানির ক্ষতি রোধ করে। এটি মাথার ত্বকের শুষ্কতা প্রতিরোধ করে এবং চুলের স্বাস্থ্য কে বজায় রাখতে সাহায্য করতে পারে। এছাড়াও আপনি যদি নিয়মিত বরফ পানি দিয়ে গোসল করতে পারেন তবে আপনার শরীরে ত্বকের শিবাম উৎপাদনকে প্রভাবিত করবে।

ব্যায়ামের পরে পুনরুদ্ধারে বুস্ট করতে সহায়তা করেঃ

আপনি যদি নিয়মিত তীব্র ব্যায়াম করতে থাকেন তবে আপনার শরীরে অনেক পরিমাণ ঘামতে শুরু করবে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ব্যায়ামের পরে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে তার রক্তনালীকে সংকুচিত করে এবং প্রভাবিত টিস্যু থেকে বজ্র পদার্থ গুলো ফ্লাস করে। ফলে শরীরে ফোলা ভাব ব্যথা বেশির ব্যথা এবং টিস্যু ভাঙ্গন কমাতে সাহায্য করে বরফ পানি।

সাধারণ স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ করতে পারেঃ

আপনি যদি নিয়মিত বরফ পানি দিয়ে গোসল করতে পারেন তবে আপনার সাধারণ সমস্যাগুলো প্রতিরোধ করতে সহায়তা করবে এই বরফ পানি। তিন হাজারেরও বেশি সুস্থ প্রাপ্তবয়স্কদের ৩০ দিনের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা নিয়মিত বরফ পানি দিয়ে গোসল করেন তাদের অসুস্থতার হার ২৯ শতাংশ পর্যন্ত কমে গেছে। সেজন্য আপনি যদি সুস্থ থাকতে চান তবে অবশ্যই নিয়মিত বরফ পানি দিয়ে গোসল করার অভ্যাস গড়ে তুলন।

বরফ পানিতে গোসল করার উপকারিতাঃ

বরফ পানিতে গোসল করলে শরীরে কি কি উপকার হয় চলুন নিম্নে জেনে নেইঃ

শরীরচর্চা করার পর পেশীতে ব্যথা হওয়ার স্বাভাবিক পেশির এ ব্যথা নির্মূল করতে পারে বরফ পানি।

পেশাগত ব্যক্তিগত জীবনের চাপ সামাল দিতে কি বরফ পানিতে গোসল উপকারী। চিকিৎসকরা বলেছেন এমন ঠান্ডা পানিতে গোসল করলে এক বিশেষ প্রোটিনের ক্ষরণ বাড়ে যা মানসিক চাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

আপনার শরীরে যদি কোন স্থানে আঘাত লাগে তবে সেখানে রক্ত চলাচল ব্যাহত হয়। বরফ পানি সে ক্ষত নিরাময়ের সাহায্য করতে পারে।

গরম পানি রক্ত সঞ্চালন ভালো হলে দেহের বিভিন্ন অঙ্গে অক্সিজেন পৌঁছে যায় সহজেই কারণ বরফ পানি দেহে সঠিকভাবে রক্ত সঞ্চালন করতে সাহায্য করে।

শরীর চর্চা করেই হোক বা অন্য কোন কারণে দেহে প্রদাহ হলে তা নির্মূল করতে পারে বরফ পানি।

শেষ কথাঃ বরফ পানি দিয়ে গোসল কি শরীরের জন্য ভালো জেনে নিন

পরিশেষে আমি বলতে চাই যে, টিস্যুর কিংবা পেশির ক্ষত সারাতে প্রিয় থেরাপি সবার ক্ষেত্রে একই রকম ভাবে কাজ করে না। এ নিয়ে অবশ্য নানা গবেষণা হয়েছে কেউ বলেছেন শরীরে ব্যথা বেদনা নিরাময়ে বরফ পানি বিশেষভাবে উপকারী আবার কারো মতে এই থেরাপি পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।

প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি যারা শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। 

এবং আমাদের আজকের আর্টিকালের মাঝে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি।এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url