ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে জেনে নিন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আটে গেলে আমরা আপনাদের জানাবো ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে। বর্তমান সময়ে ডায়াবেটিস একটি এমন রোগ যা কমবেশি সকলেরই হয়ে থাকে। সেজন্য এই রোগটি যদি হয় তবে আমাদেরকে জানতে হবে খাদ্য তালিকা সম্পর্কে। সে ক্ষেত্রে আপনাকে প্রতি সপ্তাহে একটু একটু করে পরিবর্তন আনার চেষ্টা করতে হবে খাদ্যের তালিকার ওপর।

ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে জেনে নিন
আপনি যদি একজন ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তবে একটি স্বাস্থ্যকর খাদ্যাভাস আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। এছাড়াও আপনাকে শারীরিক ও মানসিকভাবে ভালো রাখতে সাহায্য করবে। আপনার ডায়াবেটিসের রোগী বলেই যে আপনাকে নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারেই ছেড়ে যেতে হবে তা কিন্তু নয়। চলুন নিম্নে জেনে নেই ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা সম্পর্কে।

ডাইবেটিস রোগীর খাদ্য তালিকায় যা যা থাকতে হবেঃ

প্রতিটি মানুষের একটি স্বাস্থ্যকর ও সুষম ডায়েটের জন্য পাঁচটি প্রধান গ্রুপ বা পদের খাবার খাওয়া প্রয়োজন। চলুন নিম্নে জেনে নেই-
  • ফলমূল ও শাকসবজি
  • আপনি যদি একজন ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তবে আপনাকে সমৃদ্ধ খাবার খেতে হবে। যেমন- লাল বাদামি চালের ভাত, লাল আটা রুটি।
  • প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন ডিম মাছ মাংস ডিম অন্যান্য বিল ডাল বিভিন্ন ধরনের বাদাম।
  • দুধ ও দুগ্ধজাত খাবার যেমন দই ছানা ও পনির
  • বিভিন্ন ধরনের তেল মাখন ঘি
আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কতটুকু প্রয়োজন তা নির্ভর করে আপনার বয়স লিঙ্গ শারীরিক পরিশ্রম এবং আপনি আপনার ওজন ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে কি ধরনের লক্ষণ নির্ধারণ করেছেন তার ওপর। সুস্বাস্থ্যের খাদ্যাভাসের মূল হলো বৈচিত্র এই বৈচিত্র আনা যায় প্রতিদিন মূল্য পাঁচটি গ্রুপের প্রত্যেকটি থেকে বিভিন্ন খাবার বেছে নেওয়ার মাধ্যমে।
সুষম খাদ্যের অর্থ হলো নির্দিষ্ট কিছু খাবার বেশি পরিমাণে এবং অন্যান্য খাবারগুলো কম পরিমাণে খাওয়া। আবার কেবল এক ধরনের খাবার দেহের সব পুষ্টি উপাদানের চাহিদা পূরণ করতে পারেনা।

ডায়াবেটিস রোগী কোন ফল সবজি খেতে পারেনঃ

ডায়াবেটিস রোগীরা যে সকল ফল সবজি খেতে পারেন সেগুলো আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো। চলুন নিম্নে জেনে নেই-
  • খেজুর আলু বোখরা এগুলোও খাওয়া যায়।
  • ভাতের সাথে মটরশুঁটির মাংস বেশি করে পেঁয়াজ বা এক মুঠো পালং যোগ করা যেতে পারে ডায়াবেটিসের রোগীদের খাদ্যে।
  • বড়ই ও তরমুজ কম শর্করাযুক্ত ফলের ভালো উৎসব যারা দেশের বাইরে থাকেন তারা বিদেশি ফলের মধ্যে বিভিন্ন অ্যাভোকাডো বেরি খেতে পারেন।
  • ডায়াবেটিস রোগীরা এক ফালি বাঙ্গি বা জাম্বুরা খেতে পারেন সাথে একটু টক দই মিশিয়ে নিতে পারেন। যেকোনো ধরনের মৌসুমী ফলই খাওয়া ভালো ডায়াবেটিস রোগীদের জন্য।
  • খিচুড়ি পান্তা ও অন্যান্য রান্নায় তাই গাজর মটরশুটি বরবটি ও সিম ব্যবহার করুন।
  • কম শর্করাযুক্ত শাক সবজির মধ্যে মাশরুম শসা পালং শাক বাঁধাকপি ফুলকপি ব্রকলি ও লেটুস খাওয়া যেতে পারে্ন।

ডায়াবেটিস রোগীরা যে পরিমাণ ফলমূলক শাকসবজি খাবেনঃ

আপনারা যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত তারা দিনে অন্তত ৫ পরিবেশ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। একক পরিবেশন = এক হাতের তালুতে যে পরিমাণ খাবার। আপনার প্রতিদিনের খাদ্য তালিকা থেকে কতটুকু ক্যালরি আসবে তা খুবই গুরুত্বপূর্ণ। ক্যালরি গ্রহণ যত বেশি হবে ইনসুলিন বা ওষুধের পরিমাণ তত বেশি হবে এজন্য দেহের ওজন আদর্শ মাপে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে খাবার হতে হবে সুষম ও চাহিদা অনুযায়ী।

                                                                                                                                                                    



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url