গরমে শরীর সুস্থ রাখার উপায়

 

গরমের সময় সবচেয়ে বেশি আমাদের শরীর খারাপ হয় তাই আমাদের জানা প্রয়োজন গরমে শরীর সুস্থ রাখার উপায়। আপনি যদি গরমে শরীর সুস্থ রাখার উপায় জানেন এবং সেগুলো মেনে শরীর সুস্থ রাখতে পারেন তাহলে এটা আপনার জন্য অনেক ভালো কারণ কথায় রয়েছে সুস্থতায় সকল সুখের মূল। তাহলে চলুন জেনে নেওয়া যাক গরমে শরীর সুস্থ রাখার উপায় সম্পর্কে। 

গরমে শরীর সুস্থ রাখার উপায়

গরমে শরীর সুস্থ রাখার উপায় সুস্থ থাকার দোয়া সুস্থ থাকার জন্য ব্যায়াম শরীর ও মন সুস্থ রাখার উপায় শরীর স্বাস্থ্য ভালো করার উপায় এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ গরমে শরীর সুস্থ রাখার উপায় 

গরমে শরীর সুস্থ রাখার উপায় 

গরমে আমাদের সবচেয়ে বেশি শরীর খারাপ হয় তাই আমাদের জানতে হবে গরমে শরীর সুস্থ রাখার উপায়। আপনি যদি গরমে শরীর সুস্থ রাখতে চান তাহলে সেই উপায়গুলো মেনে চলতে হবে। সেজন্য এখন আপনাদের বলব গরমে শরীর সুস্থ রাখার উপায় এগুলো কি।

১। গরমে সুস্থ থাকার জন্য বেশি বেশি পানি পান করুন কারণ আপনি যত বেশি পানি পান করবেন তত বেশি সেটা আপনার শরীরের জন্য ভালো। কারণ পানির অপর নাম জীবন তাই আমাদের সুস্থ থাকার জন্য পানি অনেক উপকারী।

২। গরমে সুস্থ থাকতে যদি চান তাহলে টিউবয়েলের পানি বাদে ডাবের পানি খেতে পারেন লেবুর শরবত স্যালাইন এগুলো খেতে পারেন এগুলো শরীর ভালো রাখতে অনেক কার্যকরী।

৩। গরমের সময় সূর্যের আলো বা রোদ সবচেয়ে বেশি ক্ষতিকর তাই গরমের সময় বেশি রোদে না যাওয়াই ভালো বিশেষ করে ১১ টা থেকে দুইটা পর্যন্ত রোধে না যায় ভালো এতে করে শরীর সুস্থ থাকবে।

৪। শরীর সুস্থ রাখার জন্য ভিটামিন জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন। আপনি যদি পুষ্টিকর খাবার নিয়মিত খেতে পারেন তাহলে এতে করে শরীর সুস্থ থাকবে।

৫। গরমে শরীর সুস্থ রাখার জন্য ঘুম থেকে ওঠার পরে একটু হাঁটাহাঁটি বা ব্যায়াম করার চেষ্টা করুন এতে করে শরীর সুস্থ থাকবে।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায় 

৬। গরমের সময় যদি রোদের ভেতর বাহিরে যান তাহলে ছাতা নিয়ে যেতে পারেন অথবা মুখে কোনো কাপড় দিয়ে ঢেকে যেতে পারেন এতে করে ত্বক ভালো থাকবে শরীর সুস্থ থাকবে।

৭। অনেকে টাইট পোশাক পড়ে থাকেন গরমের সময় টাইট পোশাক না পড়ে ঢিলে ঢালা পোশাক পড়ার চেষ্টা করুন। এতে করে চলাফেরা করে অনেক শান্তি পাবেন শরীর সুস্থ থাকবে।

৮। গরমে শরীর সুস্থ রাখার জন্য অতিরিক্ত মসলা যুক্ত খাবার এবং হাই প্রোটিন যুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। গরমের সময় এই সকল খাবার শরীরের জন্য অনেক ক্ষতিকর।

৯। গরমে শরীর সুস্থ রাখার উপায় এর ভেতর আরেকটি হলো আপনি যদি শরীর সুস্থ রাখতে চান তাহলে দিনে একের অধিক বার গোসল দিতে পারেন এতে করে শরীর অনেক ঠান্ডা থাকবে এবং সুস্থ থাকবে।

১০। আমরা অনেকে বাইরের খাবার খেতে পছন্দ করে থাকি কিন্তু গরমের সময় খাবার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় আর এই খাবারগুলো আমাদের জন্য অনেক ক্ষতিকর তাই আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে বাহিরের এই খাবারগুলো এড়িয়ে চলুন।

গরমে শরীর সুস্থ রাখার উপায় মূলত এগুলোই। আপনি যদি শরীর সুস্থ রাখতে চান গরমকালে তাহলে এই উপায় গুলো মেনে চলার চেষ্টা করবেন। যদি উপায় গুলো মেনে চলতে পারেন তাহলে গরমের সময় আপনি সুস্থ থাকতে পারবেন। এখন চলুন নিচের অংশে জানা যাক সুস্থ থাকার দোয়া কি?

সুস্থ থাকার দোয়া

শরীর সুস্থ রাখার জন্য আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকাল সন্ধায় যে দোয়া পাঠ করতেন আমাদের সেই দোয়া জানা প্রয়োজন। তাই এখন আপনাদের জানাবো সুস্থ থাকার জন্য সুস্থ থাকার দোয়া কোনটি।

সুস্থ থাকার দোয়া আরবিঃ الله أفيني في بداني الله أفيني في سماعي ، الله أفيني في باساري لا إله إلا أنت الله ، إيني أوجوبيكا منال كفري وفكري. الله يما إنني أجوبيكا من عزبيل قبري لا إله إلا أنت 

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা আফিনি ফি বাদানি আল্লাহুম্মা আফিনি ফি সাময়ি, আল্লাহুম্মা আফিনি ফি বাসারি লা ইলাহা ইল্লা আনতা আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল কুফরি ওয়াল ফাকরি। আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবারি লা ইলাহা ইল্লা আনতা।

বাংলা অর্থঃ হে আল্লাহ আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণ ইন্দ্রিয়ে। হে আল্লাহ আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টি শক্তিতে। আপনি ছাড়া কোনো উপাস্য নেই।

সুস্থ থাকার জন্য ব্যায়াম

গরমে শরীর সুস্থ রাখার উপায় এর ভেতর একটি হলো সুস্থ থাকার জন্য ব্যায়াম করা। আপনি যদি প্রতিদিন ব্যায়াম করতে পারেন তাহলে এতে করে আপনার শরীর অনেক সুস্থ থাকবে। আপনি সুস্থ থাকার জন্য যেগুলো ব্যায়াম করবেন সেগুলো ব্যায়াম হলো।

হাটাহাটি বা দৌড়ানো

সুস্থ থাকার জন্য ব্যায়াম এর ভেতর এটি সবচেয়ে ভালো একটি ব্যায়াম আপনি যদি প্রতিদিন সকালে নিয়মিত হাটাহাটি এবং দৌড়াদৌড়ি করতে পারেন এতে করে আপনার শরীর অনেক সুস্থ থাকবে এবং যেকোনো কাজ করতে ভালো লাগবে তাই সুস্থ থাকার জন্য নিয়মিত হাটাহাটি বা আস্তে আস্তে দৌড়ানো ব্যায়াম করবেন। 

সাঁতার কাটা

শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম হিসেবে সাঁতার কাটতে পারেন সাঁতার কাটলে উচ্চ রক্তচাপ কম হয় এতে করে শরীর অনেক ভালো থাকে তাই আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে নিয়মিত সাঁতার কাটতে পারেন এতে করে শরীর অনেক সুস্থ থাকবে।

আরো পড়ুনঃ প্রেশার লো হলে করণীয় ১৫ টি কাজ - প্রেশার লো এর ১৬ লক্ষণ 

সাইকেল চালানো

শরীর সুস্থ রাখার ব্যায়ামের ভিতর এটি আরেকটি অন্যতম। আপনি যদি শরীর সুস্থ রাখতে চান তাহলে নিয়মিত সাইকেল চালাতে পারেন সাইকেল চালালে আপনার রক্ত চলাচল ভালো থাকবে এতে করে শরীর অনেক সুস্থ থাকবে। আশা করছি আপনি যদি এই ব্যায়ামগুলো নিয়মিত করতে পারেন তাহলে অনেক ভালো উপকারিতা পাবেন।

শরীর ও মন সুস্থ রাখার উপায়

আমাদের যেমন শরীর সুস্থ রাখার প্রয়োজন হয় তেমনি মন ও সুস্থ রাখার প্রয়োজন রয়েছে আপনি যদি মন সুস্থ রাখতে পারেন তাহলে এতে করে আপনার শরীর ভালো থাকবে। তাই আমাদের জানা প্রয়োজন শরীর ও মন সুস্থ রাখার উপায় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেয়া যাক শরীর ও মন সুস্থ রাখার উপায় গুলো সম্পর্কে। 

১। আপনি যদি মন ভালো রাখতে পারেন তাহলে এতে করে আপনার শরীর ভালো থাকবে তাই আপনার মন ভালো রাখার জন্য প্রতিদিন ৮ ঘন্টা করে ঘুমাতে হবে, এতে করে আপনার মন ভালো থাকবে এবং যেকোনো কাজ করতে ভালো লাগবে।

২। মন ভালো রাখার জন্য নিয়মিত শরীর চর্চা করুন আপনি যদি শরীরচর্চা করতে পারেন, এতে করে আপনার মন অনেক ফুরফুরে থাকবে আর এতে করে শরীরও ভালো থাকবে।

৩। মন ভালো রাখার জন্য খেলাধুলা করুন। আপনি যখন সবার সাথে খেলাধুলা করবেন তখন অনেক আনন্দ লাগবে আর এতে করে মন ভালো থাকবে মন ভালো থাকলে শরীর ভালো থাকবে।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায় 

৪। মন ও শরীর ভালো রাখার জন্য সবার সাথে হাসিমুখে কথা বলুন এতে করে মন এবং শরীর দুটোই ভালো থাকবে। আর হাসিখুশি মানুষকে সবাই বেশি পছন্দ করে।

৫। এছাড়াও মন ভালো রাখার জন্য কোরআন শরীফ তেলাওয়াত বা সূরা পড়তে পারেন এতে করে মন অনেক ভালো থাকবে এবং সেই সাথে শরীরও ভালো থাকবে। 

শরীর স্বাস্থ্য ভালো করার উপায়

শরীর স্বাস্থ্য ভালো করার উপায় হল আপনাকে প্রতিদিন ৮ ঘন্টা ঘুমাতে হবে। এবং অনেকে সারাদিন কোন কাজ না করে বসে থাকি এতে করে শরীর অনেক খারাপ হয়ে যায় তাই আপনি যদি শরীর স্বাস্থ্য ভালো রাখতে জানতে হবে দৈনন্দিন জীবনের যেইগুলো কাজ থাকে সেগুলো নিজে করার চেষ্টা করুন এতে করে শরীর স্বাস্থ্য ভালো থাকবে।

শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়মিত পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন এবং নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। অনেকে অতিরিক্ত চিন্তা করে থাকেন তাই শরীর-স্বাস্থ্য ভালো রাখার জন্য অতিরিক্ত চিন্তা করা বাদ দিতে হবে। এবং দৈনন্দিন খেলাধুলা করা আড্ডা দেওয়ার চেষ্টা করুন এতে করে শরীর মন এবং সবকিছু অনেক ভালো থাকবে। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন গরমে শরীর সুস্থ রাখার উপায় সহ আরো অনেক কিছু বিষয়ে। 

গরমে শরীর সুস্থ রাখার উপায়ঃ শেষ কথা 

বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারলেন গরমে শরীর সুস্থ রাখার উপায় সুস্থ থাকার দোয়া সুস্থ থাকার জন্য ব্যায়াম শরীর ও মন সুস্থ রাখার উপায় শরীর স্বাস্থ্য ভালো করার উপায় এই সকল বিষয়ে। আশা করছি এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন এবং উপকৃত হয়েছে। এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url