জায়ফল এর উপকারিতা - রান্নায় জায়ফল ব্যবহার

 প্রিয় বন্ধুরা জায়ফল এর উপকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানিনা। কিন্তু আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল হল জায়ফল। এই ফল খাওয়ার আগে আমাদের অবশ্যই জায়ফল এর উপকারিতা সম্পর্কে জেনে নিতে হবে। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে জায়ফল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

তাহলে চলুন দেরি না করে ঝটপট জায়ফল এর উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত ফল সম্পর্কে জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ জায়ফল এর উপকারিতা - রান্নায় জায়ফল ব্যবহার

জায়ফল এর উপকারিতা - জায়ফলের ঔষধি গুণ

জায়ফল গরম মসলা ব্যবহারের পাশাপাশি এটি বিভিন্ন রকমের মিষ্টি বার রান্না এই ব্যবহার করা হয়। আমরা অনেকেই জায়ফল এর উপকারিতা সম্পর্কে জানিনা। জায়ফল খাওয়ার আগে আমাদের অবশ্যই জায়ফলের ঔষধি গুণ সম্পর্কে জেনে নিতে হবে। আর আমাদের স্বাস্থ্যের জন্য জায়ফলের ঔষধি গুণ রয়েছে। আপনাদের সুবিধার্থে নিচে জায়ফল এর উপকারিতা গুলো উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ কিশমিশের ৩০ টি উপকারিতা ও অপকারিতা

১। আপনার যদি বাতের ব্যথা থাকে তাহলে আপনি জায়ফল এর তেল মালিশ করতে পারেন। জায়ফল এর তেল বাতের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২। যাদের মুখে গন্ধ রয়েছে তারা জায়ফল খেতে পারেন এটি খেলে মুখে সুগন্ধি হয়। সাধারণত মুখের দুর্গন্ধ দূর করতে জায়ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩। যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে সাধারণত ডায়াবেটিস রোগকে নিয়ন্ত্রণ করতে জায়ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৪। যদি অতিরিক্ত পরিমাণে পাতলা পায়খানা হয় তাহলে জায়ফল খেতে পারেন। পাতলা পায়খানা বন্ধ করতে এই ফল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫। জায়ফল এর সুরমা পড়লে চোখের বিভিন্ন রকম রোগ এর উপকারিতা পাওয়া যায়,

৬। ঘামের দুর্গন্ধ দূর করতে জায়ফল এর উপকারিতা রয়েছে অনেক।

৭। বাচ্চাদের সর্দি কাশি এবং পেটের অসুখ থেকে সেরে তুলতে জায়ফল এর উপকারিতা রয়েছে।

৮। জায়ফল ঘোষে তার প্রলেপ কপালে লাগালে ঘুম ভালো আসে।

৯। মায়ের স্তনের দুধ বাড়াতে জায়ফল এর উপকারিতা রয়েছে। জায়ফল এর তেলে ভিজিয়ে তুলো দাঁতে রাখলে দাঁতের সমস্যা দূর হয় এবং ব্যথা কমে যায়।

১০। চোখের বিভিন্ন রকম সমস্যা জায়ফল লাগালে উপকারিতা পাওয়া যায় বিশেষ করে চোখের চুলকানি দূর করতে সাহায্য করে।

রান্নায় জায়ফল ব্যবহার

আমরা অনেকেই রান্নায় জায়ফল ব্যবহার করতে হয় এই বিষয়টি সম্পর্কে জানিনা। আপনি বিভিন্ন উপায়ে রান্নায় জায়ফল ব্যবহার করতে পারবেন। জায়ফল একটি খোসা ছাড়া শুকনো বীজ। বিভিন্ন ধরনের রান্নায় জায়ফল ব্যবহার করা হয় যেমন মাংস বিরিয়ানি, সালাদ এছাড়া বিভিন্ন রকম খাবার এটি ব্যবহার করা হয়।

মাছ মাংস রান্নায় জায়ফল ব্যবহার - মাছ ও মাংসের সাথে জায়ফল খুব ভালোভাবে ব্যবহার করা যায়। মাছ বা মাংস মেরিনেট করার সময় এটি যুক্ত করা হয়। মেরিনেট করা মুরগির মাংস হাঁসের মাংস গরুর মাংস ইত্যাদি দিয়ে তৈরি যে কোন রান্নায় অতি প্রয়োজনীয় মসলা হিসেবে এটিকে ব্যবহার করা হয়ে থাকে।

শাকসবজি রান্নায় জায়ফল এর ব্যবহার - যে কোন শাকসবজি রান্না করার সময় জায়ফল ভালো যায় না। এটা সাধারণত সিম মটরশুঁটি, আলু পেঁয়াজ ফুলকপি ইটা দিয়ে ভালোভাবে রান্না করা যায়। এছাড়া সালাদ তৈরি করতে জায়ফল ব্যবহার করা হয়ে থাকে।

স্যুপ তৈরিতে জায়ফল এর ব্যবহার - পনির এর বিভিন্ন খাবার তৈরি করতে জায়ফল ব্যবহার করুন। এটি খুব ভালো যায় পনিরের সাথে। এছাড়াও বিভিন্ন শাক, সবজি এবং স্যুপ তৈরিতে এটি যোগ করে দিন। হোক সেটা মুরগীর স্যুপ বা ডিমের স্যুপ অথবা টমেটোর স্যুপ যেটাই হোক না কেন সব গুলোর সাথেই জায়ফল ভাল যায়।

জায়ফল কিভাবে গুড়া করতে হয়

জায়ফল গুড়া করে সাধারণত বিভিন্ন রকম কাজে ব্যবহার করা হয়ে থাকে। আমরা অনেকেই জায়ফল কিভাবে গুড়া করতে হয়? এ বিষয়টি সম্পর্কে অবগত নয়। সাধারণত তারাই জায়ফল কিভাবে গুড়া করতে হয়? এ বিষয়ে প্রশ্ন করে থাকে। জায়ফল গুড়া করার আগে সেটিকে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। রোদে ভালোভাবে শুকানোর পরে চুলায় তাওয়াতে ভালোভাবে গরম করে নিতে হবে।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার ২৫ টি উপকারিতা ও অপকারিতা

এরপরে জায়ফল গুলোকে গুরা করে নিতে হবে। আপনি যদি রোদে না শুকোতে চান তাহলেও হবে কিন্তু জায়ফল এর আসল স্বাদ পেতে চান তাহলে অবশ্যই ভালোভাবে রোদে শুকিয়ে নিতে হবে। রোদে না শুকালে জায়ফল এর আসল স্বাদ অনুভব করা যায় না।

জায়ফল কেন হারাম

অনেকেই গুগলে প্রশ্ন করে থাকে জায়ফল কেন হারাম? সাধারণত যে সকল জিনিস মানুষের দেহে ক্ষতিসাধন করে এবং মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে নিয়ে যায় সে সকল খাবার কে হারাম করা হয়েছে। কিন্তু যেই জিনিসের কোন রকম ক্ষতি নেই সেটিকে আমরা কোনভাবে হারাম বলতে পারি না।

এটি যদি পরিমাণে বেশি হয় এবং নেশা ‍সৃষ্টি করে তাহলে হারাম হবে। অন্যথায় হারাম হবে না।হাদিস শরিফে এসেছে, ইবনে উমর রাঃ হতে বর্ণিত, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেন, প্রত্যেক নেশা আনয়নকারী বস্তু খামার (মাদক)৷ আর প্রত্যেক নেশা আনয়নকারী বস্তু হারাম। {সহিহ বুখারি, হাদিসঃ ৫৫৭৫}

জায়ফল এর দাম - জায়ফল গাছের ছবি

আমরা অনেকেই জায়ফল গাছ চিনি না যার ফলে গুগলে জায়ফল গাছের ছবি সম্পর্কে জানতে চাই আপনাদের জন্য নিচে জায়ফল গাছের ছবি উল্লেখ করা হলো। এছাড়া আপনারা যারা জায়ফল খেতে চান তাদের জন্য জায়ফল এর দাম উল্লেখ করা হবে।

জায়ফল এর দাম নিয়ে অনেকে অনলাইনে খুঁজেন। তাদের বলে রাখি জায়ফল এর দাম অনেক সময় উঠানামা করে। বিশেষ করে কোন অনুষ্ঠানের মৌসুম আসলে জায়ফল এর দাম কম বেশি হতে পারে।জায়ফল এর দাম কেজি পতি প্রায় ১০০০ টাকা থেকে শুরু করে ২৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। কোন কোন সময় এর দাম আরো বেশি বেড়ে যায়।

ছবিঃ facebook

ছবিঃ agricare24.com

আমাদের শেষ কথাঃ জায়ফল এর উপকারিতা - রান্নায় জায়ফল ব্যবহার

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে, জায়ফল কেন হারাম? জায়ফল গাছের ছবি, জায়ফল এর দাম, জায়ফল কিভাবে গুড়া করতে হয়? রান্নায় জায়ফল ব্যবহার, জায়ফলের ঔষধি গুণ, জায়ফল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ লেবুর ৩০ টি উপকারিতা ও অপকারিতা

বিষয়টি যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন। আশা করি আজকের এই আর্টিকেল থেকেই জায়ফল সম্পর্কে জানতে পারবেন বিস্তারিত ভাবে।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url