পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয়

 আপনি কি পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় নাকি হয় না সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয়
নিচে আপনাদের জন্য পাকস্থলীর ক্যান্সার লক্ষণ, পাকস্থলীর ক্যান্সারের চিকিৎসা এবং পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয়

পাকস্থলীর ক্যান্সার লক্ষণ

পাকস্থলীর ক্যান্সার, যা গ্যাস্ট্রিক ক্যান্সার নামেও পরিচিত, প্রাথমিকভাবে অস্পষ্ট বা হালকা লক্ষণগুলির সাথে এই ক্যান্সার উপস্থিত হতে পারে, যা এটির প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা কঠিন করে তুলতে পারে।ক্যান্সারের বিকাশের সাথে সাথে আরও লক্ষণ এবং উপসর্গগুলি বিকাশ হতে পারে। পাকস্থলীর ক্যান্সারের সঠিক লক্ষণ ও উপসর্গ বোঝার জন্য একজন পেশাদার চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। গ্যাস্ট্রিক ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ হচ্ছে-
  • বদহজম
  • অম্বল
  • বমি বমি ভাব এবং বমি হওয়া
  • ক্ষুধা কমে যাওয়া
  • প্রারম্ভিক তৃপ্তি
  • পেটে ব্যথা
  • মলের মধ্যে রক্ত
  • ক্লান্তি
  • পেট ফোলাভাব
  • খাবার গিলতে অসুবিধা
  • জন্ডিস ইত্যাদি।

পাকস্থলীর ক্যান্সারের চিকিৎসা

পাকস্থলীর ক্যান্সারের চিকিৎসা, যা গ্যাস্ট্রিক ক্যান্সার নামেও পরিচিত, ক্যান্সারের পর্যায়, টিউমারের অবস্থান, রোগীর সামগ্রিক স্বাস্থ্য বিভিন্ন কারণের উপর নির্ভর করে। যেমন সার্জারি, সার্জারি প্রায়ই পাকস্থলীর ক্যান্সারের প্রাথমিক চিকিত্সা এবং টিউমার এবং পার্শ্ববর্তী টিস্যু অপসারণের লক্ষ্য। এছাড়াও কেমোথেরাপি ক্যান্সার কোষকে মেরে ফেলার জন্য বা তাদের বৃদ্ধিকে ধীর করতে ওষুধ ব্যবহার করে।
এটি প্রায়শই অস্ত্রোপচারের আগে টিউমার সঙ্কুচিত করতে, অস্ত্রোপচারের পরে অবশিষ্ট ক্যান্সার কোষগুলিকে ধ্বংস করার জন্য চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও রেডিয়েশন থেরাপি, টার্গেটেড থেরাপি, ইমিউনোথেরাপি ইত্যাদি চিকিৎসা পদ্ধতি পাকস্থলীর ক্যান্সারের চিকিৎসা হিসেবে অধিক পরিচিত। তাই পাকস্থলীর ক্যান্সারে চিকিৎসকরা উক্ত পদ্ধতিতে চিকিৎসা দিয়ে থাকেন।

পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয়

পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় এই প্রশ্ন অনেকের মধ্যেই হয়ে থাকে। বিশেষ করে যাদের পাকস্থলীতে ক্যান্সার হয়েছে তাদের মধ্যে এই সংখ্যাটি বেশি দেখা যায় যে পাকস্থলীর ক্যান্সার ভালো হয় নাকি হয় না। এই প্রশ্নে বলা যায় যে পাকস্থলীর ক্যান্সার নির্মুল করা সম্ভব হয় তবে শর্ত আছে। পাকস্থলীর ক্যান্সারের প্রাথিমিক লক্ষণ দেখা দিয়েছে ঠিক তখন থেকেই যদি সঠিক চিকিৎসা দেওয়া যায় তাহলে পাকস্থলীর ক্যান্সার নির্মুল করা সম্ভব।
তবে পাকস্থলীর ক্যান্সার যদি চুড়ান্ত পর্যায়ে চলে যায় তাহলে সেখান থেকে নির্মুল করা অসম্ভব হয়ে পড়ে। পাকস্থলীতে ক্যান্সার তো আর এক দুই দিনে হয় না। দীর্ঘস্থায়ী কোন সংক্রমণের ফলে হয়ে থাকে। আর এটা দুই একদিনে চূড়ান্ত পর্যায়ে যায় না। অল্প অর্থাৎ প্রাথমিক অবস্থা থাকাকালীন যদি ভালো চিকিৎসা করা যায় তাহলে অবশ্যই পাকস্থলীর ক্যান্সার ভালো করা সম্ভব।

পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ

পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে আপনাকে সচেতন হতে হবে। ফসল উৎপাদনে অতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা বন্ধ করতে হবে। এছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে এবং নিয়মিত ব্যায়াম করতে হবে। ধূমপান ও মদ্যপান পরিহার করতে হবে সাথে পুষ্টিকর খাবার বেশি বেশি খেতে হবে। যে খাবারগুলো খেলে হজম হতে দেরি হয় সেগুলো এড়িয়ে চলতে হবে এবং হজমে সহায়তাকারী খাবারগুলো বেশি বেশি খেতে হবে।

পাকস্থলীর ক্যান্সার রোগীর খাবার

পাকস্থলীর ক্যান্সার রোগের খাবার হবে ভিন্নরকম। যে খাবারগুলো পাকস্থলীর ক্যান্সার সৃষ্টিতে সাহায্য করে সে খাবারগুলো এড়িয়ে চলতে হবে। যেমন ধূমপান মদ্যপান ও অ্যালকোহল জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে হবে। বেশি বেশি শাকসবজি ও ফলমূল খেতে হবে। লাইকোপেন ও ক্যারোটিন সমৃদ্ধ খাবার যেমন টমেটো, গাজর ইত্যাদি খুব বেশি বেশি খেতে হবে। 

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে পাকস্থলীর ক্যান্সার কি ভালো হয় তা ছাড়াও পাকস্থলীর ক্যান্সার রোগীর খাবার, পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধ ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url